সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook Google+ এ পাবেন। কামরুলকক্স: USB Cleaner- পেনড্রাইভকে রাখুন পরিস্কার, উইন্ডোজ থাকুক নিরাপদ

USB Cleaner- পেনড্রাইভকে রাখুন পরিস্কার, উইন্ডোজ থাকুক নিরাপদ


কম্পিউটারে ভাইরাস ঢোকার জন্য পেনড্রাইভই দায়ী; পেনড্রাইভ নিয়ে এ অভিযোগ সবারই আছে। অভিযোগটা খুব বেশি মিথ্যে নয়। Windows এ ভাইরাস ছড়ানোর জন্য পেনড্রাইভ একমাত্র মাধ্যম না হলেও যে সব মাধ্যমে ভাইরাস বিভিন্ন পিসিতে ছড়িয়ে পড়ে তার মধ্যে ৮০% এর বেশি পেনড্রাইভের মাধ্যমে হয়। ভাইরাসের প্রোগ্রামগুলো খুব ছোট্ট হলেও এগুলো খুব শক্তিশালী হয়ে থাকে। ইউজারদের অজান্তেই ভাইরাসগুলো Removable Device এ ঢুকে পড়েঅনেক ক্ষেত্রে Antivirus গুলোও সহজে এদেরকে শনাক্ত করতে পারে না। ফলে একবার ঢুকতে পারলেই যেকোন পিসিকে আক্রমণ করার সম্ভাবনা থাকে ৮০% এছাড়া অনেক সময় Removable Disk গুলোকে নস্টও করে ফেলে শক্তিশালী ভাইরাসগুলো। তাই পিসি ভাইরাসমুক্ত রাখতে বা Device গুলো ভাল রাখতে হলে Removable Device গুলোকে ১০০% পরিস্কার রাখতে হবে। এ জন্য আমি ছোট্ট টুলটি তৈরি করেছি।


USB Cleaner:
DOS Script দিয়ে তৈরি আমার ছোট্ট Tool টি নিয়ে এর আগে Virus Free Windows পোস্টে সামান্য আলোচনা করেছিলাম। এখন টুলটিকে Update করে কিছু পরিবর্তন এনেছি যা সবার উপকারে আসতে পারে। আমার টুলটি কোন এন্টিভাইরাস নয় তবে Removable Device এর জন্য যেকোন শক্তিশালী এন্টিভাইরাসের চেয়েও ভাল কাজ করে। নতুন ইউজারদের জন্য খুব উপকারীই বলা যায়। সংক্ষেপে এর Feature গুলো নিয়ে আলোচনা করছি নিচে।

  1. Delete all kinds of .lnk, .exe, .vbs, .vb, .vbe, .dll, .inf, .js, .jse, .reg,  .wsh, .ps1, .ps1, .xml, .ps2, .ps2, .xml, .psc1, .psc2, .MSH, .cmd, .bat, .log, .temp, .tmp, .db, .ini, .com, .gzquar, .MSH1, .MSH2, .MSHXML, .MSH1XML, .MSH2XML, .scf, .shs, .sys, .aru, .dlb, .pif, .wsc, .msi, .au3 from folder and subfolder of Selected drive.

  1. Delete RECYCLER and RECYCLED folder from Selected drive.
  2. Unhide All Files/Folder and sub folder from Selected drive.

১ নং বর্ণনায় উল্লেখিত ফাইলগুলো যদিও ভাইরাস নয়, কিন্তু ভাইরাসগুলো এসব ফাইলের বেশ ধরে থাকে। তাছাড়া পেনড্রাইভে আমরা যে সব ফাইল বহন করি তাতে এ ধরনের ফাইল থাকে না বললেই চলে। উল্লেখিত Files গুলো ছাড়াও RECYCLER, RECYCLED Folder গুলোও পেনড্রাইভ থেকে মুছে ফেলে। এর পাশাপাশি ভাইরাস পেনড্রাইভের যে সমস্ত Files/Folder গুলো Hidden করে রাখে সেগুলোকে Unhide করে টুলটি। কাজটি Manually করতে গেলে অনেক সময়ের ব্যাপার। তবে টুলটি দিয়ে পুরো কাজগুলো করা যাবে অত্যন্ত দ্রুত এবং সহজভাবে।

Version History:
আমি কয়েকটি ভার্সন তৈরি করেছি। তবে অনলাইনে দেয়ার জন্য দুটি ভার্সনই Upload করেছি। নিচে ভার্সনগুলো নিয়ে সামান্য আলোকপাত করলাম।
Version 2.0:
  1. It Works on any selected drive including system drive and all kinds of removable device.
  2. It can delete all kinds of .lnk, .exe, .vbs, .vb, .vbe, .dll, .inf, .js, .jse, .reg,  .wsh, .ps1, .ps1, .xml, .ps2, .ps2, .xml, .psc1, .psc2, .MSH, .cmd, .bat, .log, .temp, .tmp, .db, .ini, .com, .gzquar, .MSH1, .MSH2, .MSHXML, .MSH1XML, .MSH2XML, .scf, .shs, .sys, .aru, .dlb, .pif, .wsc, .msi files from folder and subfolder as well as RECYCLER Folder of Selected drive.
  3. Unhide all hidden files/folders including subfolder of selected drive.

Version 3.0:
  1. Works on any Removable drive only.
  2. It can delete all kinds of .lnk, .vbs, .vb, .vbe, .dll, .inf, .js, .jse, .reg,  .wsh, .ps1, .ps1, .xml, .ps2, .ps2, .xml, .psc1, .psc2, .MSH, .cmd, .bat, .log, .temp, .tmp, .db, .ini, .com, .gzquar, .MSH1, .MSH2, .MSHXML, .MSH1XML, .MSH2XML, .scf, .shs, .sys, .aru, .dlb, .pif, .wsc, .au3 files from folder and subfolder as well as RECYCLER, RECYCLED Folder of Selected Removable drive.
  3. Delete less than 3MB .exe, .msi files from folder and subfolder of Selected Removable drive.
  4. It can recognize Removable drive. It shows error massage while wrong drive (Local drive, Optical drive, other or null) is selected. So important data of your system is safe.
  5. Unhide all hidden files/folders including subfolder of selected Removable drive.
  6. It shows list of Removable drive connected to the system.
  
প্রথম ভার্সনটি টি তৈরির সময় আমি খুব বেশি চিন্তা করি নি। শুধু Pendrive এর Hidden File গুলো কিভাবে Unhide করা যায় এবং Unwanted/suspicious File গুলো কিভাবে Delete করা যায় এতটুকুই চিন্তা করেছিলাম। এক সহকর্মী টুলটা ব্যবহার করে খুব বেশি খুশি হয়েছিল। তাঁর কাছে নাকি টুলটি ম্যাজিকের মত কাজ করেছিল। পেনড্রাইভে ব্যবহার করে উপকার পাওয়ার পর সে একদিন System Drive (Windows Drive) সহ তাঁর Hard Disk এর সব ড্রাইভেই Tool টি ব্যবহার করে ফেলে। System Drive এ টুলটি রান করার পর Windows Run হওয়ার আর কোন সম্ভাবনাই নাই। তার বেলায়ও এই ঘঠনা ঘটল। তাই টুলটি যাতে শুধু Removable Drive এ কাজ করে সেভাবেই Script Add করলাম Version 3.0 তে। এছাড়া Version 3.0 তে পিসিতে সংযুক্ত সবগুলো Removable Drive এর তালিকা দেখাবে। ফলে কেউ ভুল করে অন্য Drive Select করলে যাতে Error Massage show করে নুতন টুলটিকে এভাবেই সাজানো হয়েছে। আগের ভার্সন সব ধরনের exe এবং msi ফাইলকে Delete করতো। এর ফলে গুরুত্বপূর্ণ Software Delete হয়ে যেতো। তবে Version 3.0 শুধুমাত্র 3MB এর চেয়ে ছোট exe এবং msi ফাইলকে Delete করবে।

How to Use:
ব্যবহারটা খুব একটা জটিল নয়। আগেরটা ব্যবহার করে থাকলে এটাও ঠিক একই রকম। Run করার পর শুধু Removable Drive Letter দিয়ে Enter চাপুন। কিছুক্ষণের মধ্যেই টুলটি আপনার USB Device টিকে Clean করে ফেলবে। Tool টি সবসময়ের জন্য ডেস্কটপেই রেখে দিন। যখনই Flash Drive পিসিতে লাগাবেন সাথে সাথে USB Cleaner দিয়ে Clean করে নেবেন। তাহলে পেনড্রাইভ ভাইরাস নিয়ে আর চিন্তা করতে হবে না।


  



0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।