সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook Google+ এ পাবেন। কামরুলকক্স: Ren & Rename Command Details

Ren & Rename Command Details

Ren & Rename Command

কম্পিউটারে কাজ করতে গিয়ে অনেক সময় আমাদের File, Folder Rename করতে হয়। এটি খুবই সহজ আবার গুরুত্বপূর্ণ কাজ। যেকোন File, Folder এর উপর রাইট ক্লিক করলেই Rename অপশন পাওয়া যায়। তবে এ সহজ কাজটি  DOS Command দিয়েও সহজভাবে করা যায়। আমরা জানি কিছু কিছু জায়গায় DOS Command এর কোন বিকল্প নেই। তাই আজকে আমরা Rename Command নিয়ে আলাপ করবো।

Ren Command এবং Rename Command DOS এর একটি Internal Command. দুটি Command ই মূলত একই কাজ করে এবং Command Syntax ও একই। তাই ব্যবহার করার সময় যেকোনটিই ব্যবহার করা যায়। তবে Ren Command টিই বেশি ব্যবহৃত হয়ে থাকে। বিস্তারিত জানতে চায়লে Help Command ব্যবহার করতে পারেন। আমাদের Command Syntax দুটিতে কোন Command Switch নেই।


1. Command Syntax:
rename [Drive:][Pathfilename1 filename2
ren [Drive:][Pathfilename1 filename2

কোন  File, Folder  Rename করতে চাইলে উপরের Command Syntax অনুয়ায়ী Ren বা Rename Command দিন। তারপর যে File, Folder টি Rename করতে চাই তার নাম লিখতে হবে পুরো Path সহ। পুরো Path সহ মানে Drive Name, Address, File/Folder NameFile এর নাম লিখতে হবে Extension সহ। যেমন Nature.jpg কে শুধু Nature লিখলে হবে না। বরং Nature.jpgকারণ এতে ফাইলটি পাওয়া যায় নি সে রকম মেসেজ আসতে পারে। সবশেষে নতুন নাম দিতে হবে। অর্থাৎ Rename করার পর কী নাম হবে সেই নামটি দিতে হবে।


2. Example:
আমরা নিচে কয়েকটি উদাহরণ দেখি। আরো ভাল করে বুঝতে হলে নিজেকেও কয়েকটি Command Practice করতে হবে। Command Syntax আরেকবার নিচে দিলাম।
Command
Original File Name
New File Name
ren
filename1(With full Path)
filename2
rename
filename1(With full Path)
filename2

1.         ren H:\Ubuntu\a.png Network.png
2.         rename H:\Ubuntu\a.png Network.png

উপরের দুটি Command ই একই কাজ করবে। অর্থাৎ H Drive এর Ubuntu Folder এ থাকা a.png নামের ছবিটাকে Network.png নামে পরিবর্তন করবে। এখানে H:\Ubuntu\a.png হলো filename1 বা Original File Name এবং Network.png হলো New File Name বা filename2

3. ren H:\Ubuntu\Commands Help
4. rename H:\Ubuntu\Commands Help

উপরের Command টি H Drive এর Ubuntu Folder এ থাকা Commands Folder টাকে Help নামে পরিবর্তন করবে। Command এর শেষে কোন Extension নেই মানে DOS বুঝে নেবে এটি File নয় বরং Folderআগেরটি Command Extension ছিল png যা দিয়ে বুঝা গেছে ওটি Folder ছিল না।


3. Some Example:
ren 1.jpg " .jpg"
1.jpg file টা Space যুক্ত হবে। ফলে ফাইলটি নামছাড়া হবে।
ren *.jpg " *.jpg"
প্রতিটা jpg ফাইলের শুরুতে একটা Space যুক্ত হবে। ১ম ফাইলটি নামছাড়া হবে।
ren *.* " *.*"
সবগুলো ফাইলের শুরুতে একটা Space যুক্ত হবে। ১ম ফাইলটি নামছাড়া হবে।
ren *.jpg *.png
সবগুলো jpg ফাইল png হয়ে যাবে। অর্থাৎ Extension Rename হবে।
ren *.jpg ???.jpg
কোন jpg ফাইলেরে প্রথম তিন অক্ষর বাদে বাকি সব মুছে যাবে।



4. Rename all Files Serially:
অনেকগুলো ফাইলকে ক্রমিকাকারে সাজাতে চাইলে Rename Command দিয়ে করা যাবে। তবে একটু Complex Command ব্যবহার করতে হবে। এখানে আমরা কাজটি করার জন্য For Command, Set Command ব্যবহার করবো। নিচের Command দিয়ে সবগুলো jpg ফাইলকে ১,২,৩,৪ এভাবে ক্রমিকাকারে সাজানো যাবে।




5. Rename all Files Serially with a Name:
অনেকগুলো ফাইলকে ক্রমিকাকারে একটি নামসহ সাজাতে চাইলে Rename Command দিয়ে করা যাবে। তবে এখানেও আগেরমত Complex Command ব্যবহার করতে হবে। নিচের Command দেখুন।


নিচের কমান্ডটি একটি Space যুক্ত করবে।




6. Add Name, Prefix before File Name:
এক বা একাধিক ফাইলের নাম পরিবর্তন না করে সেগুলোর আগে নির্দিষ্ট কোন নাম যুক্ত করতে চাইলে Rename Command দিয়ে করা যাবে। তবে এখানেও আগেরমত Complex Command ব্যবহার করতে হবে। নিচের Command দেখুন।




নিচের কমান্ডটি Prefix এর পর একটি Space যুক্ত করবে।


নোটঃ DOS এ কমান্ড লেখার সময় Path লম্বা হলে বা মাঝখানে Space/ফাঁকা থাকলে অংশগুলো লেখার সময়Source আর Destination পথগুলো Inverted Comma (“”দিয়ে ক্লোজ করে দিতে হবে এবং Destination এর শেষের অংশে \ বসাতে হবে যেমন J:\Wall paper\Nature ঠিকানাটি লিখার সময়  ˝J:\Wall paper\Nature\˝ লিখতে হবে।

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।