সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: কিভাবে আইএসও (হিরেন্স বুট সিডি) রাইট করবেন?

কিভাবে আইএসও (হিরেন্স বুট সিডি) রাইট করবেন?


বর্তমানে ISO (International Organization for Standardization) একটি গুরুত্বপূর্ণ ফাইল ফরমেট। একটি কিংবা একসাথে অনেকগুলো ফাইলকে সিডিতে রাইট করার জন্য বিশেষ করে বুটেবল কোন সিডিকে পরবর্তীতে সিডিতে রাইট করার জন্য এ ফরমেটে সেভ করা হয়। ISO কে রাইট করার সময় ডাটা সিডি হিসেবে রাইট করলে সিডিটি বুট হয়না। একে রাইট করতে হয় ইমেজ রাইট করার নিয়মে। তাই ISO কিভাবে রাইট করতে হবে তা দেখোনোর জন্য আমি Hien's BootCD নিয়ে লেখছি। এর নিয়মে যেকোন ISO রাইট করা যাবে। তাহলে আগে আমরা HBCD টা ডাউনলোড করি।

কিভাবে সংগ্রহ করবেনঃ
প্রথমে নিচে দেয়া লিংক অনুযায়ী ডাউনলোড পেজে যান। ডাউনলোড পেজ থেকে চিত্রে দেখানো লিংকটি ক্লিক করুন। 
ডাউনলোড হওয়ার পর Extract করুন। তাহলে ওখানে ISO ফাইলটি পাবেন। এবার সেটা পেনড্রাইভ কিংবা সিডিতে রাইট করে ফেলুন নিচের পদ্ধতিতে।




Hirens BootCD  ISO রাইট করার নিয়মেঃ
আপনি অনেক ভাবে Hirens BootCD'র ISO ফাইল সহ যেকোন ISO ফাইল রাইট করতে পারেন। আমি নিচে কয়েকটি পদ্ধতি নিয়ে লিখেছি সংক্ষেপে। 

১ম পদ্ধতি -Nero দিয়ে রাইটঃ
সিডি রাইট বললেই যার কথা প্রথমে আসে সে হল Nero. আপনি যদি নিরো দিয়ে কখনো রাইট করে নাও থাকেন তাহলেও তেমন ঝামেলা হবে না। এজন্য আমার Nero দিয়ে ISO Write পোষ্টটি দেখুন। 

বিঃদ্রঃ রাইট করার সময় সবোর্চ্চ রাইটিং স্পিড(52x) দিবেন না। কারণ কিছু নিম্ম মানের সিডি (nonbrand) ঐ স্পিডে রাইট হতে পারেনা যদিও এগুলোর গায়ে (52x) পর্যন্ত লেখা থাকে। আমি সবোর্চ্চ 24 এ রাইট করি। 

২য় পদ্ধতি Image Burn দিয়েঃ
Image Burn আরেকটি সহজ টুল। এ টুলটি দিয়ে আপনি যেকোন ISO ফাইল খুব সহজে রাইট করতে পারেন। এ জন্য আমার ISO File Write পোষ্টটি দেখুন।


৩য় পদ্ধতি -BurnCDCC দিয়ে রাইটঃ
এটি হিরেনবুটসএর সাথে দেয়া থাকে। তাই ফ্রিতেই এটি ব্যবহার করতে পারেন। তবে ইচ্ছে করলে টুলটি অরজিনাল সাইট থেকিও ডাউনলোড করে নিতে পারেন। এর সাইজ প্রায় ৬০ কিঃবাঃ। এর ব্যবহার অত্যন্ত সহজ।

১. এটি ইন্সটলের ঝামেলা নেই বরং ক্লিক করলেই পোর্টেবলের মত রান করবে। আপনার পিসিতে যদি সিডি রাইটার না থাকে তাহলে এটি Device পাচ্ছেনা বলে মেসেজ দেখাবে। আর যদি কয়েকটা রাইটার থাকে তাহলে Device থেকে দেখিয়ে দিন কোনটি আপনি ব্যবহার করবেন।
 
২.তারপর File Image থেকে brows করে দেখিয়ে দেন আপনার .iso ইমেজ ফাইলটা। Auto Eject এ ঠিক মার্ক দিন বাকি অপশনগুলোতে দেওয়ার দরকার নেই। অবশ্য এটি ডিফল্টভাবে থাকে। এবার Start এ ক্লিক করুন। তাহলে আপনার সিডি রাইট শেষে বের হয়ে আসবে। আর হ্যাঁ, রাইট করার জন্য একটা খালি সিডি যে লাগেব তাতো জানেন। আপনার কাজ শেষ।


৪র্থ পদ্ধতি -CDBurnerXP দিয়ে রাইটঃ
CD Bruner XP দারুন একটি সফটওয়ার রাইট করার জন্য। তবে এর জন্য আপনার  MS.NET Framework2.0 দরকার হবে

১. ইন্সটল শেষে CD Burner XP রান করুন, "Burn ISO image" ক্লিক করুন। 

২. পরবর্তী স্ক্রীন এ Burn ISO Option থেকে ব্রাউজ করে আপনার .iso ইমেজ ফাইলটা দেখিয়ে দিন। আপনার যদি কয়েকটা রাইটার থাকে তাহলেTarget device থেকে পছন্দেরটি সিলেক্ট করে দিন। Burn Method থেকে Choose Automatically দিন। Burn Option থেকে Eject disc after burning ঠিক মার্ক দিন। বাকিগুলোথেকে ঠিক মার্ক তুলে দিন। অবশ্য এ সেটিংসটা ডিফল্ট থাকে। নতুন ব্যবহারকারী হলে কোন কিছু পরিবর্তন না করেই রেখে দিন।

৩. সেটিংস শেষে Bunr disc এ ক্লিক করুন। তাহলে প্রসেসিং শুরু হবে। এভাবে আপনি যেকোন ISO রাইট করতে পারেন।

Hirens BootCD Download: Latest Version    All Version 

৩টি মন্তব্য:

  1. কামরুল ভাই দয়া করে Hien'sBootCD এর ব্যবহার নিয়ে একটি মেগা পোস্ট করুন। শুনেছি Hien'sBootCD দিয়ে অনেক গুরুত্ব পূর্ণ কাজ করা যায়। তাই এর লেটেস্ট ভারর্সন টা ডালো করলাম কিন্তু ব্যাবহার তো পারিনা। তাই আপনার কাছে অনুরোধ জানালাম একটি মেগা পোস্ট করার। আশা করি নিরাশ করবেন না। ভাল থাকুন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. হ্যাঁ, হিরেনবুটস সিডিটা অনেক কাজের। আমি হিরেন বুটস সিডি নিয়ে কিছু পোষ্ট করেছি অনেক আগে। তবে আপনি লেটেস্ট ভার্সনে কয়েকটি সুযোগ মনে হয় পাবেন না। আপনার দরকার হবে 10.5 ভার্সন। কারণ তারা প্রত্যেক ভার্সনে কিছু কিছু সফট বাদ দিয়ে ফেলে। নিচের লিংকগুলো দেখতে পারেন। প্রশ্ন থাকলে করবেন।
      http://kamrulcox.blogspot.com/2010/07/hirens-boot-customize.html
      http://kamrulcox.blogspot.com/2010/07/windows-password.html
      http://kamrulcox.blogspot.com/2010/06/antivirus-computer.html
      http://kamrulcox.blogspot.com/2010/06/norton-ghost.html
      http://kamrulcox.blogspot.com/2010/06/acronics-true-image.html
      http://kamrulcox.blogspot.com/2010/06/blog-post_8680.html

      মুছুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।