সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: এক্সপির বুটেবল সিডি বানান

এক্সপির বুটেবল সিডি বানান


আমরা অনেক সময় এক্সপি সিডিকে হার্ডডিস্কে কপি করে রাখি পরে সিডিতে রাইট করার জন্য। কিন্তু যখন ওটাকে ডাটা সিডি হিসেবে রাইট করি তখন দেখা যায় ওটা আর বুট হয়না। আসলে কোন সিডিকে বুটেবল করতে হলে ঐ সিডিতে একটা বুট ইমেজ থাকতে হয় যা ঐ সিডিটাকে বুটেবল করে। এক্সপি সিডিকে যখন হার্ডডিস্কে কপি করা হয় তখন ঐ বুটইমেজটি কপি হয়না।
এটা মাইক্রোসফটের একধরনের সিকিউরিটি যাতে সিডিতে কেউ ইচ্ছেমত পরিবর্তন করতে না পারে। আপনি যদি ঐটাকে রাইট করতে চান তাহলে বুটেবল করা ছাড়া রাইট করে কোন লাভ নেই। এক্সপি সিডিকে বুটেবল করার অনেক উপায় আছে। তম্মধ্যে খুব সহজ ও সেরা হল Nlite দিয়ে কাজ করা। কাজটি করতে কোন অভিজ্ঞতার দরকার হয়না। নিচের বর্ণনাটি পড়লে সহজে কাজটি করা যাবে।

কিভাবে করবেন?
১মে Nlite ডাউনলোড করে নিন। এটা ফ্রি তবে MS.netFramewrodk 2.0 লাগবে।

১। Nlite সেটাপের পর রান করুন। Next দিন। উপরের ডায়লগ বক্সটি আসবে। ব্রাউজ করে আপনার XP ফোল্ডারটি দেখিয়ে দিন যেখানে আপনার সিডিটা কপি করা আছে। যদি ওটা আপনার এক্সপি সিডির ফোল্ডার হয়ে থাকে তাহলে উপরের মত ছবি (ছবিতে চিহ্নিত আছে) আসবে। নিচের ডায়লগ বক্সটি আসা পর্যন্ত Next দিন।

২। উপরের ছবিটা Task Selection ডায়লগ বক্স। এটা থেকে আপনি অনেক অপশন পাবেন সিডিতে প্রয়োগ করার জন্য। আপনি যেহেতু শুধু বুটেবল সিডি বানাবেন তাই আপনার দরকার Bootable ISO অপশনটি। ঐটার উপর ক্লিক করুন। ওটা সিলেক্ট হবে। এবার নিচের ডায়লগ বক্সটি আসা পর্যন্ত Next দিন।

৩। আপনার সামনে Bootable ISO ডায়লগ ব্ক্সটি আসবে উপরের ছবির মত। ওখানে Label এর জায়গায় XP-SP2 দিন (ডিফল্ডট হিসেবে Winlite থাকে) যেটা রাইট করার পর আপনার সিডিরমে নাম হিসেবে দেখাবে। আপনি নিজেরমত নাম দিতে পারেন মাঝ খানে কোন ফাঁক না রেখে। এরপর Make ISO বাটনে ক্লিক করুন। কোথায় সেভ করবেন তা দেখিয়ে দিন। কাজ শুরু হবে। কাজ শেষ হলে Finish দিয়ে দিন। 
এখন আপনার তৈরিকরা XP-SP2.ISO ফাইলটি ইমেজ হিসেবে রাইট করে ফেলুন। আপনার কষ্ট এখন স্বার্থক হবে। ISO কিভাবে রাইট করবেন তা জানা না থাকলে আইএসও রাইট করবেন বা নিরো দিয়ে ISO রাইট করুন পোষ্টটি দেখুন।

Customize XP'র উপর সম্পূর্ণ টিউটোরিয়াল তৈরি করি মনের মত এক্সপি সিডি

১০টি মন্তব্য:

  1. উত্তরগুলি
    1. কি হয়না বা কি সমস্যা কিছুইতো বললেন না। বিস্তারিত বলুন।

      মুছুন
    2. ভাই আমি আমার এক্সপি সিডি তে অভ্র keyboard, সাইলেন্ট ইন্সটল দিব কিভাবে।(মানে add on maker e to avro ar code nai)আর Nlite এ run once er kisu command likhe dile valo hoto.....
      ar reply daw ar jonno dhonnobad.......

      মুছুন
    3. http://www.mediafire.com/download.php?pptqi9j77r5j18n লিংক থেকে অভ্রটা নামিয়ে এক্সট্রাক্ট করুন। শেষে .exe extension না থাকলে রিনেম করে তা এড করুন। অভ্র সম্পর্কে বিস্তারিত পাবেন http://kamrulcox.blogspot.com/2011/08/blog-post_18.html লিংকে। এবার Avro.exe ফাইলটি $OEM$>$$> ফোল্ডারে রাখুন। এবার অভ্রতে Runonce এ গিয়ে start /wait "%WinDir%\avro.exe" এ কামান্ডটি যুক্ত করুন। কমান্ড সম্পর্কে বিস্তারিত জানার জন্য নিচের লিংকগুলো পড়তে পারেন।
      http://kamrulcox.blogspot.com/2012/02/ms-dos.html
      http://kamrulcox.blogspot.com/2012/03/blog-post_27.html

      মুছুন
  2. উত্তরগুলি
    1. হ্যাঁ, আপনার কাস্টমাইজ করা সিডি'র সাইজ যদি 700MB এর বেশি হয় তাহলেতো ডিভিডি'তে রাইট করতে হবে।

      মুছুন
  3. সিডি তে কি আমার সেভ করা সি ড্রাইভের সব রাখলে তা বুট করার পরে তা পুরাপুরি কাজ করবে ? যেমন ...সাউন্ড , ভিজিএ , সফটওয়্যার । দয়া করে জানাবেন ।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ড্রাইভার এড করার নির্দিষ্ট নিয়ম আছে। অন্য উপায়ে রাখলে কাজ করবে না। নিচের পোষ্টটি দেখুন। আর ড্রাইভার ছাড়া অন্য কোন ফাইল রাখতে চান নামগুলো বলুন।
      http://kamrulcox.blogspot.com/2011/07/blog-post.html

      মুছুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।