সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: পেনড্রাইভের হিডেন ফাইল শো করুন

পেনড্রাইভের হিডেন ফাইল শো করুন


পেনড্রাইব ব্যবহার করেন না এমন কাউকে খুঁজে পাওয়া যাবে না এখন। কারণ পেনড্রাইভ ছাড়া কম্পিউটার ব্যবহার করা অনেকটা অসম্ভব। পেনড্রাইভ যারা ব্যবহার করেন তারা অনেক সময় একটা সমস্যায় পড়ে থাকেন সেটা হলো ফাইল হিডেন হয়ে যাওয়া। অর্থাৎ অনেক ফাইল পেনড্রাইভে ছিল কিন্তু এখন পেনড্রাইভ ঢুকালে দেখা যায় কোন ফাইল নেই বা কিছু ফাইল আছে আর কিছু ফাইল হাইড হয়ে গেছে। এটি আমার Show USB Hidden File নিয়ে টপিক। এই টপিকে যেকোন লোকেশনের Hidden Files and Folders Show করানো যাবে।
অথবা এমনও দেখা যায় যে আপনার একটা ফাইল ছিল Biodata.doc নামে। ভাইরাস ঐটাকে হাইড করে নিজে একটা ফাইল তৈরি করলো Biodata.exe নামে। আপনি যখন Biodata.exe নামের ফাইলটাকে আপনার নিজের ফাইল মনে করে খুলতে যাবেন তখনই ছড়িয়ে পড়বে ভাইরাসটা আপনার পুরো কম্পিউটারে। কারণ ফাইলটা ভাইরাস!! আপনার নিজের ফাইলটা হাইড হয়ে আছে। এখন হাইড ফাইলগুলো কিভাবে শো করবেন? এটাকে শো করার জন্য ডস কমান্ডে গিয়ে কাজ করতে হবে। দুভাবে কাজটি করা যায়।

১। পেনড্রাইভ ঢুকান। Run এ গিয়ে cmd  লেখে এন্টার চাপুন। ডস উইন্ডো আসলে h: লেকে এন্টার চাপুন। (এখানে h হল আপনার পেনড্রাইভ। এর জায়গায় আপনার পেনড্রাইভের নাম দিন।)
এবার attrib -h -s -r -a *.* /s /d লেখে এন্টার চাপুন।

একটু অপেক্ষা করুন। দেখুন আপনার সব ফাইল শো হয়ে গেছে।


২। উপরের কাজটি না করে  নোট প্যডে গিয়ে attrib -h -s -r -a *.* /s /d লেখে Unhide.bat নামে সেভ করুন যে কোন জায়গায় (পেনড্রাইভে ও করতে পারেন)। সেভ করার পর ফাইলটি আপনার পেনড্রাইভে কপি করুন। এবার ফাইলটাকে ডাবল ক্লিক করে একটু অপেক্ষা করুন। দেখুন আপনার সব ফাইল শো হয়ে গেছে। মন চায়লে আমার তৈরি ফাইলটি নামিয়ে নিতে পারেন এখান থেকে। ফাইলটি ডাউনলোড করে আপনার পেনড্রাইভে কপি করুন। তারপর ডাবল ক্লিক করে রান করুন। কিছুক্ষণের মধ্যেই ফাইলটি আপনার সব ফাইল আনহাইড করে ক্লোজ হয়ে যাবে।

শুধু পেনড্রাইভ নয়, আপনার পিসির যেকোন জায়গায় এ কমান্ডটি প্রয়োগ করতে পারেন যদি প্রয়োজন হয়।

h= hidden
s= System file
r= Read only
a= archive
s= subdirectory
d= directory
-= attrib মুক্ত করা
+= attrib যুক্ত করা।

* এর জায়গায় আপনি পছন্দমত নাম দিতে পারেন। যেমন *.exe মানে exe এক্সটেনশনের সব ফাইল। আবার setup.* এর মানে হলো setup নামের যত ফাইল আছে সব ফাইল। আমাদের দরকার সব ফাইল যা পেনড্রাভে আছে। তাই আমরা *.* এবং /s /d দিলাম যাতে কোন ফোল্ডার আর ফাইল বাদ না পড়ে। আর আপনি - এর জায়গায় + দিলে ফল হবে ওল্টো অর্থাৎ attrib যুক্ত হয়ে সব ফাইল হাইড হয়ে যাবে।

এছাড়া পেনড্রাইভ সাজান মনের মত আর ভাইরাস ধরুন! আপনার পেনড্রাইভ করুন আরো Powerful,Virusfree পড়তে পারেন। আর ভাইরাস থাকলে Clean Pendrive from Virus পোষ্টটি পড়তে পারেন।

৬টি মন্তব্য:

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।