সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: Nlite Add-on Maker- উইন্ডোজের জন্য এড-অন তৈরি

Nlite Add-on Maker- উইন্ডোজের জন্য এড-অন তৈরি


আমরা যখন কোন সফটওয়ার ইনস্টল করতে চাই তখন আমাদেরকে তা স্বাভাবিকভাবে ইনস্টল করতে হয়। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে এ ইনস্টল আমাদের কাজ দেয়না। প্রয়োজন হয় সাইলেন্ট ইনস্টলের। সাইলেন্ট ইনস্টল মানে যা অটোমেটিক বা এক ক্লিকেই ইনস্টল হয়ে যায় । যেমন আমরা যদি খুব দ্রুত ইনস্টলের কাজটা করতে চায় কিংবা উইন্ডোজের সিডি তৈরি করে তাতে পছন্দের সফটওয়ার এড করতে চায় তখন সাইলেন্ট ইনস্টলের বিকল্প নেই।

উইন্ডোজের সিডিতে সাধারণ সফটওয়ারগুলো এড করে দিলে তা অটোমেটিক ইনস্টল হবেনা বরং তাকে Add-on/hotfix হিসেবে তৈরি করতে হবে। আমরা সেই এড-অন তৈরি করা শিখব। এজন্য বিভিন্ন ধরনের সফটওয়ার আছে। এর মধ্যে Add-on Maker নামের ছোট্ট একটা সফটওয়ার আছে যা খুবই সহজ ভাবে কাজ করতে সাহায্য করে। সফওয়ারটি ইনস্টল করে নিন। এবার আপনার প্রয়োজনীয় সফটওয়ার যেটাকে Add-on হিসেব তৈরি করবেন তা একটি ফোল্ডারে কপি করে রাখুন। নিচে আমি ফায়ারফক্সের Add ons তৈরি করে দেখালাম।

১। প্রথমে Software টিকে রিনেম করে এক শব্দে (নামের মাঝখানে ফাঁকা না রেখে) করে ফেলুন। এবার  Software টিকে যে ফোল্ডারে রেখেছেন তার উপর রাইট ক্লিক করে মেন্যু থেকে Add-on Maker সিলেক্ট করুন।

২। তারপর নিচের ছবিতে চিহ্নিত ঘরগুলো ভালভাবে পূরণ করুন। চিহ্নিত ঘরগুলো ছাড়া বাকি ঘরগুলো পূরণ করা না করাতে কিছু আসে যায়না। তা আপনার পছন্দমত করতে পারেন।

Compress 7-Zip এ ঠিক মার্ক দিন।
Compression level: এখানে Normal সিলেক্ট করে দিন।
Installtion File: এখানে আপনার সফটওয়ারটি সিলেক্ট করে দিন।

Command for Silent Installation:  এখানে ড্রপ ডাউন মেন্যুতে ক্লিক করলে বেশ কিছু কমান্ড সুইচ পাবেন। ওখান থেকে সফটওয়ারটির জন্য প্রয়োজনীয় কমান্ডটি সিলেক্ট করে দিন। সিলেক্ট করা কমান্ডটি নিচের ঘরে দেখতে পাবেন। অথবা কমান্ডের ঘরে আপনার পছন্দমত কমান্ড দিতে পারেন। যেমন আমি দিলাম –ms। এটি ফায়ারফক্সের সাইলেন্ট কমান্ড। কমান্ড সুইচ ছাড়া সাইলেন্ট ইনস্টল হবে না। (কমান্ড সুইচ সম্পর্কে বিস্তারিত জানার জন্য আমার সাইলেন্টইনস্টলেশন পোস্টটি পড়ুন।)

কাজ শেষে Make File এ ক্লিক করে কোথায় সেভ করবেন তা ঠিক করে দিন। কিছুক্ষণের মধ্যে আপনার এড-অনটি তৈরি হয়ে যাবে যার এক্সটেনশন হবে .cab। কাজ শেষ হলে OK দিন। এ .cab ফাইলটাকেই আপনি Add-on/hotfix হিসেবে ব্যবহার করতে পারবেন।

টেষ্ট করুনঃ Add-on টি ঠিকভাবে হয়েছে কিনা তা দেখার জন্য পরীক্ষা করে দেখতে পারেন। না হয় আবার উইন্ডোজ ইনস্টলের সময় সেটাপ না হলে কিছুই করার থাকবে না। এ জন্য .cab ফাইলটাকে এক্সট্রাক্ট করুন যেকোন জিপ সফটওয়ার (যেমন 7zip) দিয়ে। এক্সট্রাক্ট করার পর svcpack নামের একটা ফোল্ডারে .exe ফাইলটি পাবেন। এটাকে ডাবল ক্লিক করে দেখুন। যদি এটা সাইলেন্ট ইনস্টল হয় তা হলে বুঝবেন আপনার কাজ হয়েছে। অন্যথায় আপনার কমান্ড সুইচ পরিবর্তন করতে হবে। আপনি রেডিমেট এরকম অনেক Add-on ডাউনলোড করতে পারেন Winaddons নামের সাইটটি থেকে।

এছাড়া XP Add ON তৈরি নিয়ে SFX Maker এর পোষ্টটি পড়তে পারেন। এছাড়া পড়তে পারেন Customize XP'র উপর সম্পূর্ণ টিউটোরিয়াল তৈরি করি মনের মত এক্সপি সিডি

Download: Homepage


৭৭টি মন্তব্য:

  1. এড অন গুলিকে কি ভাবে Nlite এ add করব একটু বুঝিয়ে লিখবেন Pls..
    লিটন

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. শীঘ্রী একটি পোষ্ট করবো এ বিষয়ে। পুরো একটি এক্সপি সিডি মনের মত কিভাবে তৈরি করবেন সে বিষয়ে ধারাবাহিকের পর্ব। ব্লগে ভিজিট করুন। পেয়ে যাবেন নিশ্চয়। ধন্যবাদ।

      মুছুন
  2. উত্তরগুলি
    1. লিখে পেললাম বিস্তারিত। http://kamrulcox.blogspot.com/2012/02/nlite.html নিশ্চয় মন্তব্য জানাবেন।

      মুছুন
  3. Command for Silent Installation aikhane je command ta dibo oita ki ja khusi tai dite parbo.?
    Drop down menu te konta software ar jonne dorkari cmnd, kivabe bujbo.?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. না ভাই যা খুশি দেয়া যাবে না। আপনি পোষ্টটি ভালভাবে পড়লে নিশ্চয় পাবেন। ওখানে এ বিষয়ে বিস্তারিত বলা আছে। কমান্ডগুলো প্রোগ্রামার তাঁর মনের মত দেয়। আর আমাদেরকেও সেটা দিতে হবে। কমন কমান্ডগুলি দিয়ে আপনি ট্রাই করতে পারেন। অথবা অনলাইনে খুঁজ করতে পারেন।
      Drop down menu তে Most Common কিছু সফটওয়ারের কমান্ড দেয়া আছে। অনেক সময় এগুলোর সাথে অনেক সফটওয়ারের কমান্ড মিলে যায়। মোট কথা কমান্ডটা আপনাকে জেনে নিতে হবে। ধন্যবাদ।

      মুছুন
  4. hot fix দ্বারা যদি কেউ তার মাদার বোর্ডের ড্রাইভার এ্যাড করতে চাই এবং যদি করে ফেলে তাহলে এক্সপি ইন্সটলের সময় সেই বিরক্তিকর Next next করতে হবে। এটা কি silent করা যায় না।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ড্রাইভারকে হটফিক্স হিসেবে এড করা যাবে না। তাহলে ঐসমস্যা দেখা দেবে।

      মুছুন
  5. ProgramAddons Windows Media Player 11.0.5721.5145 এবং ProgramAddons Internet Explorer 8.0 এই দুটি কি সরাসরি হটফিক্স হিসেবে এড করা যাবে। windows xp Sp-2 তে কি চলবে? ধন্যবাদ।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. হ্যাঁ যাবে। তবে xp-sp2 তে Internet Explorer 8.0 ইন্সটলের জন্য একটি হটফিক্স দরকার হবে। মাত্র কয়েক কিঃবাঃ। http://kamrulcox.blogspot.com/2012/01/internet-explorer.html দেখুন।

      মুছুন
  6. MS.net Framework 2.0 এর Add on কি পাওয়া যাবে? ধন্যবাদ।

    উত্তরমুছুন
  7. ধন্যবাদ। Internet Explorer 8.0 ইন্সটলের জন্য একটি হটফিক্স এর লিংক দিয়েছিলেন সেখান থেকে ডাউনলোড করার পর হটফিক্স হিসেবে এড করতে গেলে দেখায় Unsupported file. তখন এটা বাদ দিয়ে Internet Explorer 8.0 সহ আরো কিছু হটফিক্স হিসেবে এড করে boot able xp dvd তৈরী করে এই dvd দিয়ে windows setup দেওয়ার পর কিছুক্ষণ পরপর একটি message আসে। ইহা ok বা cancel করলে যদি internet চালু থাকে তাহলে চালু internet hang হয়ে যায় এবং কিছুক্ষণ পর restart হয়ে আবার একই message. তাছাড়া আর কোন সমস্যা চোখে পরেনি। উপরের সমস্যাটা কোথায় একটু কষট করে জানাবেন। ধন্যবাদ। আপনার কাছ থেকে অনেক কিছু শিখছি এজন্য আবার ধন্যবাদ।

    উত্তরমুছুন
  8. আপনি যেটা করেছেন এটা সাইলেন্ট ইনস্টলেশন ফাইল। কিন্তু হটফিক্স নয়। হটফিক্সগুলো .cab ,7z বা অন্যান্য ফরমেটে থাকবে। http://www.mediafire.com/?2guy7g6z9p3x9uh থেকে ফাইলটি ডাউনলোড করে হটফিক্স হিসেবে এড করুন।
    প্রথমে এটি এড করবেন তারপর IE এড করবেন।

    উত্তরমুছুন
  9. ধন্যবাদ। ডাউনলোড করেছি এড করতে কোন সমস্যা হয়নি। কিনতু চালু internet hang হয়ে যাওয়ার সমস্যাটা কিভাবে দূর করব?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি ডিভিডি রাইট করার আগে ভার্সুয়াল পিসিতে টেষ্ট করে নেয়া দরকার ছিল কোন ত্রুটি আছে কি না। আপনার যেহেতু প্রথম হটফিক্সটা সমস্যা সৃষ্টি করেছে তাই নতুন করে ডিভিডিটা তৈরি করা দরকার। আর আপনি যে মেসেজটি পাচ্ছেন তা একটু জানান। জানলে বিস্তারিত বলতে পারবো। তাছাড়া আপনি ফায়ারফক্স এড করতে পারেন।

      মুছুন
  10. ভাই Add-on Maker ডাউনলোড লিংক টা একটু আপডেট করেন

    ইরর দেখায়

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. লিংকে কোন সমস্যা নেই। আপনি বলার পর আমি চেক করে দেখলাম। নিচে আবার দিলাম।
      http://www.virtualltek.com/downloads

      মুছুন
    2. কামরুল ভাই মেইল চেক করেন।

      মুছুন
  11. কামরুল ভাই "http://www.virtualltek.com/downloads" লিঙ্কটা page not found দেখায়।

    উত্তরমুছুন
  12. http://www.winaddons.com/nlite-addons _এই লিংক থেকে ডাউনলোড করে সরাসরি n-lite দিয়ে এড করলেই কি হবে ?
    এই লিংক থেকে Gom player / VistaDriveIcon15 ডাউনলোড করেছি তারপর কেব ফাইল আনজিপ করে svcpack ফোল্ডারে থাকা ফাইল ডাবল ক্লিক করেছি কিন্তু সাইলেন্ট ইনস্টল হয়নি

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি স্বাভাবিকভাবে এক্সট্রাক্ট করে ইনস্টল করলে সাইলেন্ট ইনস্টল হবে না তবে nlite এ এড করলে সাইলেন্ট হবে ১০০%।

      মুছুন
  13. তাহলে টেস্ট করবো কিভাবে এডঅন টেস্টে করার নিয়ম তো এভাবে লিখছেন।

    কামরুল ভাই এখানে স্ক্রীনশট দিতে সমস্যা তাই আপনাকে মেইল করি উওর গুলো দিলে আমি সামনের দিকে অগ্রসর হতে পারবো

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. টেষ্ট করার জন্যতো ভার্সুয়াল পিসি আছে ভাই। এত দারুন জিনীসের কদর ব্যবহার করলেই বুঝবেন। আসলে সাইলেন্ট ইনস্টল তৈরির অনেক পদ্ধতি আছে। আপনি যেটি এক্সট্রাক্ট করেছেন তা এক্সট্রাক্ট করার পর এর সাইলেন্ট কমান্ডটা ওখানে থাকে না। তাই কাজ করছে না। তবে কাস্টমাইজ সিডিতে কাজ করবে। ১০০% বলার পরও আপনি মনে হয় আমার কথাই বিশ্বাস করতে পারছেন না।

      মুছুন
  14. কামরুল ভাইয়া এ http://www.winaddons.com/nlite-addons লিংকে ২ টি ঘরির এডঅন পেয়েছি কিন্তু ডাউনলোড লিংক কাজ করে না
    ভাই আপনার পছন্দের কিছু dextop clock এর এড-অন দেন।
    Ms-woard এর এডঅন থাকলে লিংক দেন ভাই

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. http://www.gigasize.com/get/238908/ProgramAddons_LClock_1.62b.cab
      http://kamrulcox.blogspot.com/2012/04/blog-post_24.html

      মুছুন
    2. ঘরির লিংক কাজ করে না
      //www.winaddons.com/nlite-addons এছারা এডঅন এর অন্যকোন লিংক দেন

      মুছুন
    3. আপনি আমার দেয়া পুরো এড্রেসটি নেন নি। h দিয়ে শুরু b দিয়ে শেষ আমার লিংকটা। ঐ লিংকে গিয়ে ডানপাশে দেকবেন Click here to begin your download! বাটন। ওটাতে ক্লিক করুন। কিছুক্ষণ পর কাজ হয়ে যাবে। এছাড়া আপনার পছন্দের ঘড়িটি ডাউনলোড করে আপনি নিজেই এড অন বানিয়ে এক্সপিতে এড করতে পারেন।

      মুছুন
    4. দেখেছি কামরুল ভাই dextop clock এর এছারা কোন এড-অন নেই?যদি থাকে শেয়ার করেন

      মুছুন
  15. কামরুল ভাই আমি একটা ডেস্কটপ ঘড়ি আপনার sfx maker এর টিউটরিয়াল অনুযায়ী সাইলেন্ট করেছি কিন্তু এইটা ইনস্টল করার পর ডেস্কটপ এ সর্টকাট এ কিলিক করার পর রান হয় এইটা অটো রান হবার কি কোন উপায় আছে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি নিচের কমান্ডটি Runonce এ এড করুন।
      start "KamrulCox" "%userprofile%\desktop\Clock.lnk" /b

      উপরের কমান্ডে Clock এর জায়গায় আপনার ঘডিটি ডেসক্টপে যে নাম আছে সেই নাম দিন। আর টেষ্ট করার জন্য -আপনি ডাবল ক্লিক করে রান না করে ডসে গিয়ে সেই কমান্ডটি হুবহু লিখে এন্টার দিন। যদি ঘড়িটি রান হয় তাহলে কমান্ডটি এড করতে পারেন।

      মুছুন
    2. ভাই রাগ করবেন না ক্লোক এর বিষয়ে আবারও বিরক্ত করছি_এইটাতে রেজিস্টেশন কিউর প্রয়োজন রেজিস্টেশন কিউ দিয়ে তারপর কি সিডিতে এড করা যাবে ?

      মুছুন
    3. রাগ করার কিছুই নেই। উপকৃত হলে বলবেন। তাতে খুশি হবো। আপনার সফটওয়ারটি'র রেজিঃ কী সহ আমাকে মেইল করেন। আমি দেখে তারপর জানাবো কিভাবে রেজিঃ কী এড করতে হবে।

      মুছুন
    4. কামরুল ভাই মেইলে লিংক দিয়েছি

      মুছুন
  16. কামরুল ভাই পারছিনা_ভাই KamrulCox এটা ও রাখতে হবে? স্পেস দিয়ে কি লিখতে হবে?
    আমার ড্রেস্কটপে নাম আছে- Desktop Clock ভাই কোডটা কি হবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আমিতো ভাই স্পেসের কথা বলি নি। আপনাকে হুবহু কমান্ডটি লিখতে বললাম। শুধু clock এর জায়গায় আপনার ডেস্কটপের ক্লকের নামট Desktop Clock দেবেন। তাছাড়া ডসে কমান্ডটি টেস্ট করার কথাও বলেছি। KAMRULCOX এর জায়গায় আপনার নাম দিতে ইচ্ছে করলে দিন।
      DOS সম্পর্কে জানার জন্য এখানে, এখানে দেখুন।

      মুছুন
    2. কামরুল ভাই অটোরান হয় কিন্তু পিছি রিস্র্টাট দেবার পর পুনরায় অটোরান হয় না ঘড়ির অটোরান অপশন অন করলে হয় এটা সিডিতে কিভাবে করা যায় ?

      মুছুন
    3. আপনার ডেস্কটপে Desktop Clock নামে যে আইকনটি আছে সেটি কপি করে $OEM$\$$ ফোল্ডারে রাখুন। রিনেম করবেন না। Run Once এ নিচের কমান্ডটি এড করুন।
      copy %winDir%\Desktop Clock.lnk "%userprofile%\Start Menu\Programs\Startup"
      Desktop Clock এর জায়গায় আপনার Desktop Clock নামে যে ফাইলটি ডেস্কটপ থেকে কপি করেছেন তার নাম দিবেন।

      মুছুন
    4. ভাই তাহলে start "KamrulCox" "%userprofile%\desktop\Clock.lnk" /b এই কোডটা কি আর দিতে হবে?

      মুছুন
    5. না দিলেও চলবে। টেস্ট করে দেখেন কোন সমস্যা হয় কি না।

      মুছুন
    6. কামরুল ভাই ডেস্কটপ থেকে Desktop Clock নামের আইকনটি কপি করে c ড্রাইবে windows ফোল্ডারে রেখে আপনার কোড টি হুবহু_ copy %winDir%\Desktop Clock.lnk "%userprofile%\Start Menu\Programs\Startup" _কপি করে ডসে গিয়ে কমান্ডটি হুবহু লিখে এন্টার পেস্ট করেছি কাজ হলো না
      The syntax of the command is incorrect.

      মুছুন
    7. আপনি আমার কমান্ডটি কপি করে দেখেন।
      copy "%winDir%\Desktop Clock.lnk" "%userprofile%\Start Menu\Programs\Startup"

      মুছুন
    8. আপনি নিচের মিডিয়া ফায়ার লিংক থেকে আপনার ডেস্কটপ ক্লকটি নামিয়ে নিন। ওটাকে জিপ, আনজিপ, সাইলেন্ট, রিনেম কোন কিছুই করবেন না। আমি একে সাইলেন্ট হিসেবে তৈরি করেছি রেজিঃ সহ। এমনকি এটি ইনস্টল হওয়ার পর অটোমেটিকভাবে Startup এও এড হয়ে যাবে। সুতরাং আপনাকে কিছুই করতে হবে না।
      আপনি সফটওয়ারটি $OEM$ ফোল্ডারে রাখুন। ওখানে cmdlines নামে আরেকটি ফাইল দেখতে পাবেন যা nlite দিয়ে এক্সপি কাস্টমাইজ করার পর তৈরি হয়। ফাইলটি Notepad দিয়ে খুলোন। [Commands]
      "rundll32 advpack.dll,LaunchINFSection nLite.inf,U" একটি লাইন পাবেন। লাইনটি’র নিচে DeskClock.exe লিখে ফাইলটি সেভ করুন।
      আপনার এক্সপিটি ভাসুয়াল পিসিতে টেস্ট করে দেখুন। আপনি কোন পিসিতে ইনস্টল করতে চায়লে শুধু ডাবল ক্লিক করুন। আর সেভেনে যদি ইন্সটল হয় (Win 7 Compatible কিনা আমি জানি না) তাহলে Run as Administrator হিসেবে Run করুন।
      মিডিয়া ফায়ার

      মুছুন
    9. কামরুল ভাই ডাউনলোড করেছি DeskClock নামে দেওয়া আছে ডাবল ক্লিকে হচ্ছে কিন্তু রেজিঃ চাইতেছে

      মুছুন
    10. ভাই আপনার ক্রাকটাতে ভাইরাস আছে। ওটা রান করে আমার ভার্সুয়াল পিসিটা গেছে। বিদ্যুতের জন্য নতুনভাবে সেটাপও করতে পারছি না। তাছাড়া ওখানে যে সিরিয়ালটি দিয়েছি তা ফেক বলতেছে। নিচের লিংকটি দেখুন।
      http://s22.postimg.org/o11f8r4ap/Desktop_Clock.png

      তাই আপনি বর্তমানে সেটাপ করাটাতে সিরিয়াল কী দিয়ে টেস্ট করে দেখুন। সঠিক সিরীয়ালটি আমাকে পাঠিয়ে দেন।

      মুছুন
  17. কামরুল ভাই বিজয়ের জন্য কমান্ড সুইচ কি হবে? বা কিভাবে সাইলেন্ট তৈরি করবো?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. বিজয় ২০০৩ এর কোন সাইলেন্ট সুইচ নেই। সাইলেন্ট এর জন্য আমার তৈরি করা সাইলেন্ট প্যাকগুলো ব্যবহার করুন এখানে থেকে।

      মুছুন
  18. কামরুল ভাই কিছু মনে করবেন না ভাই বিজয়ের সাইলেন্ট ইনস্টল শিখতে চাই আপনি যেভাবে করেছেন

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনিও কিছু মনে করবেন না ভাই। আসলে বিজয় ২০০৩ একটি নিম্ন মানের সফটওয়ার। এটাতে প্রচলিত কোন সাইলেন্ট সিস্টেম কাজ করে না। AutoITscript কাজ করবে তবে আমি ট্রাই করি নি। আর AutoITscript নিয়ে আমি কোন পোষ্ট করি নি এবং তা নতুনদের জন্য জটিল। আমি খুব সেকেলে একটি পদ্ধতি’র মাধ্যমে বিজয় ২০০৩ কে সাইলেন্ট করেছি যা সবখানে কাজ করে না। যেমন আমার বিজয়টা শুধুমাত্র Windows C ড্রাইভে থাকলেই কাজ করবে। অন্য কোন ড্রাইভে থাকলে কাজ করবে না। আর আমার সেকেলে সিস্টেমটাও বর্ণনা করাও সম্ভব নয়। ওটা নিয়ে পোষ্ট করতে গেলে আমার পিসিতে নতুন করে উইন্ডোজ দিতে হবে। আপনি Bijoy Classic Pro কে সাইলেন্ট ইনস্টল করতে পারেন যদি আপনার কাছে থাকে। না থাকলে আমার সাইলেন্টটা ব্যবহার করতে পারেন। এর জন্য setup.exe /S /v/qn কমান্ডটি ব্যবহার করতে পারেন।

      মুছুন
    2. আমিও আমার কামরুল ভাইয়ের মত নতুন কিছু শিখতে চাই এজন্যই জানতে চেয়েছিলাম।
      Bijoy Classic Pro ডাউনলোড লিংকটা দেন

      মুছুন
    3. উপরের কমেন্টস এ লিংক ছিলো। লিংক= Google Drive, Mediafire

      মুছুন
    4. কামরুল ভাই এটাতো আপনার এডিট করা
      আপনি বলেছেন Bijoy Classic Pro কে সাইলেন্ট ইনস্টল করতে পারবো _এটা অমার কাছে নেই এজন্য এর ডাউনলোড লিংক চেয়েছি এডিট ছারা

      মুছুন
    5. আপনার জন্য মিডিয়াফায়ারে আপলোড করলাম। মিডিফায়ার

      মুছুন
    6. ভাই আসলে আপনাকে যে কি বলবো একটা ধন্যবাদ এর কাছে অনেক কম মনে হচ্ছে তারপর ও ধন্যবাদ।
      ভাই সাইলেন্ট করেছি (sfx) ডাবল কিলিক এ ইনস্টল হয় কিন্তু ইনস্টলের সময় প্রসেস বার দেখা যায়
      With process bar এ টিক দিনাই।

      মুছুন
    7. ভাই ডিস্কে এড করার পরও কি ইনস্টল হচ্ছে এইটা দেখা যাবে?

      মুছুন
    8. না। ইনস্টল হচ্ছে সেটা দেখা যাবে না।

      মুছুন
    9. ইনস্টল হচ্ছে সেটা দেখা যাচ্ছে।

      মুছুন
    10. আমিতো ভাই টেস্ট করে দেখলাম। কোন সমস্যা হচ্ছে না। আপনার কোথায় ভুল হচ্ছে বুঝতে পারছি না। ইনস্টলের সময় কি দেখা যায় একটু বলবেন?

      মুছুন
    11. ভাই সাইলেন্ট করেছি (sfx) ডাবল কিলিক এ ইনস্টল হয় কিন্তু ইনস্টলের সময় প্রসেস বার দেখা যায়
      With process bar এ টিক দিনাই।

      মুছুন
    12. প্রসেসবার দেখা যাওয়াতেতো তেমন সমস্যা নেই। প্রসেসেবারটা হলো ফাইলটি ক্যাব অবস্থা থেকে নরমাল অবস্থায় যাওয়ার একটি প্রক্রিয়া। বরং ইনস্টলেশনটা সইলেন্ট হচ্ছে কি না? যদি হয় তাহলে চালিয়ে যান। ওটা নিয়ে গবেষণা করার চেয়ে অন্য আরেকটি নিয়ে গবেষণা করুন। আমার মতে ওটাই ভাল হবে।

      মুছুন
  19. ১.বাংলা ভয়েস ক্লোক এর এড-অন থাকলে লিংক দেন কামরুল ভাই

    ২.ভাই একটা প্রোটেবল সফটওয়্যার সিডিতে এড করার জন্য কোন ফোল্ডারে রাখবো সফটওয়্যার টা যেন ডেক্সটপে আসে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ১। দুঃখিত ভাই, আমার কাছে নেই।
      ২। আপনার ইচ্ছেমত জায়গায় রাখতে হবে। তারপর ডেস্কটপে একটি শর্টকাট তৈরি করতে হবে। সেই শটকার্টটি যেকোন জায়গায় রাখুন আপনার সিডিতে। ওখান থেকে রান করাতে হবে। কিভাবে রান করাবেন তা এখানে দেখুন।

      মুছুন
    2. ভয়েস ক্লোক কিভাবে সাইলেন্ট করা যেতে পারে?

      মুছুন
    3. আমার কাছে নেই তাই বলতে পারছি না। আপনি আমার সাইলেন্ট পোষ্টগুলো দেখে একটি একটি কমান্ড দিয়ে চেষ্টা করে দেখুন। আর না হয় আমার জন্য আপলোড করে দিন। আমি করে আপনাকে জানাবো। নিচের পোষ্ট দুটি দেখুন।

      প্রয়োজনীয় কিছু সাইলেন্ট সুইচ, সাইলেন্ট ইস্টল কি

      মুছুন
    4. ভাই মেইলে লিংক দিয়েছি

      মুছুন
    5. মিডিয়া ফায়ার থেকে নামিয়ে Nlite দিয়ে এড করে নিন। আনজিপ বা জিপ কোন কিছুই করতে হবে না।

      মুছুন
  20. অফিস ২০০৩ এর সাইলেন্ট কমান্ড কি ?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এমএস অফিসের অনেক ধরনের সাইলেন্ট কমান্ড আছে। আপনি কিভাবে করতে চান তার উপর সেটি নির্ভর করে। আমার এই পোষ্টটি দেখতে পারেন। আরো বিস্তারিত জানতে চায়লে এখানে দেখুন।

      মুছুন
    2. Addon Maker দিয়ে করতে গেলে সেটাপের সময় সমস্যা হতে পারে। অনেক বড় ফাইলতো তাই সব কাজ সঠিকভাবে নাও হতে পারে। এ জন্য আপনি আমার অফিস সাইলেন্ট ইনস্টল পোষ্টটি দেখে সেভাবে Run Once থেকে রান করাতে পারেন। মূলত অফিসকে সাইলেন্ট ইনস্টল করতে গেলে অনেক কাজ করতে হয়। তম্মধ্যে আমি সবগুলো নিয়ে পোষ্ট করি নি বরং সহজ উপায়টি নিয়ে কাজ করেছি। বাকিটুকু আপনি করে দেখতে পারেন।

      মুছুন
  21. ১.ভাই আইডিএম কি সাইলেন্ট করা যাবে?
    ২.আমার কাছে একটা সাইলেন্ট আছে পুরানো ভার্সন এইটা কিভাবে এড করবো?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. (/VERSYLENT /SP-), (/S), (/s) সুইচগুলো ট্রাই করে দেখেন। নাহলে জানাবেন।

      মুছুন
    2. ভাই হেচ্ছ না আপনি নতুন র্ভাশনের যদি এড-অন করে দিতেন যেন সিরিয়াল কিউ প্রয়োজন না হয়।

      মুছুন
  22. কামরুল ভাই এইটা কি করা যাবে না?

    উত্তরমুছুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।