সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: অভ্র ৫.০ সাইলেন্ট ইনস্টল

অভ্র ৫.০ সাইলেন্ট ইনস্টল

Avro কি, কেন বা কিভাবে তা জানে না এমন কাউকে সম্ভবত বর্তমান বাংলা ব্লগে খুঁজে পাওয়া যাবে না। কারণ অভ্র বাংলা ব্লগে বিপ্লব ঘটিয়েছে অনেক আগেই। ফ্রির জগতে তাই সবচেয়ে আধিপত্য বিস্তারকারী সদস্য হিসেবে প্রমাণ বা প্রতিষ্ঠিত ও করতে পেরেছে এই অভ্র। বৈপ্লবিক পরিবর্তনের মাধ্যমে অভ্র কর্তৃপক্ষ এবার ছেড়েছে ভার্সন ৫ যা আগের ভার্সনগুলোর তুলনায় অনেক বেশি অপশন সম্বলিত যেটাতে একসাথে UNICODEANSI উভয় লেখার সুবিধা আছে, আছে Spell Checker, আছে পছন্দমত কী-বোর্ড লেআউট বানানোর সুবিধা।

তাই যেকোন লেআউট ব্যবহার করে লেখার সুবিধা আছে এ ভার্সনে। বাংলা ব্লগগুলোতে এ ভার্সনটি যতেষ্ট গ্রহণযোগ্যতা পাওয়ার পাশাপাশি ইউনিজয় লে-আউটটি বাদ দেয়ার অভিযোগও শুনা গেছে বেশ। কারণ অদৃষ্টের নির্দেশে বা কারো মান বাঁচাতে অভ্র কর্তৃপক্ষ এ ভার্সনে ইউনিজয় লে-আউট বাদ দিয়েছে। এতে বিপাকে পড়ে সাধারণ বা নতুন ইউজাররা। অভিজ্ঞরা সমাধান পেলেও নতুনদের মধ্যে এখনো সমস্যা কাটাতে পারেনি অনেকেই। তাই আমি এর সমাধান হিসেবে ইউনিজয় যুক্ত করে অভ্রকে ইনস্টলের চেষ্টা চালিয়েছে কয়েকদিন। বিভিন্ন সমস্যার সমাধান করে অবশেষে বানিয়ে ফেলি অভ্র ৫.০ এর সাইলেন্ট ইনস্টল। এর কিছু সুবিধা আর অসুবিধা লেখছি নিম্মেঃ

সুবিধাঃ
১। ইনস্টল করার জন্য শুধু একবার ডাবল ক্লিক প্রয়োজন। ডাবল ক্লিক করার কয়েক সেকেন্ডের মধ্যেই ইনস্টল হয়ে যাবে। তাই একেবারে নতুনদের জন্যও এটা ইনস্টল করা ঝামেলামুক্ত।
২। ইউনিজয় যুক্ত করা আছে এবং এটাকে ডিফল্ট কী-বোর্ড হিসেবে সেট করা হয়েছে।
৩। বাংলা-ইংরেজী কী-বোর্ড সুইচ F12 এর বদলে F11 করা হয়েছে। কারণ F12 এম.এস. ওয়ার্ডে Save as হিসেবে কাজ করে। তবে কারো পছন্দ না হলে এটা পরিবর্তন করতে পারে।
৪। উইন্ডোজের সাথে অটোমেটিক রান হয়ে যাবে। তাই কেউ ইচ্ছে করলে ডেস্কটপ শর্টকাট ডিলিট করতে পারবে এবং প্রতিবার লেখার সময় রান করতে হবে না। রান হওয়ার সময় Splash Screen টাকে ডিজেবল করা হয়েছে।
৫। টপ বারের পরিবর্তনে সিস্টেম ট্রেতে রাখা হয়েছে।

অসুবিধাঃ
১। এটার সাইজ একটু বেশি। অভ্র এর অরজিনাল সাইজ যেখানে 12MB এর মত সেখানে আমার তৈরিটা প্রায় 23MB

আসলে আমি আমার কাস্টমাইজড উইন্ডোজ সিডিতে ব্যবহার করার জন্য অভ্রকে সাইলেন্ট ইনস্টলের চেষ্টা চালায়। সাইলেন্ট ইনস্টলের যত পদ্ধতি আছে সব প্রয়োগ করি। সাইলেন্ট ইনস্টল হলেও মনের মত কোনটা হচ্ছিলনা। তাছাড়া ইউনিজয় ও একসাথে এড করতে পারছিলামনা। তাই এমন এক পদ্ধতি আবিষ্কার করতে হলো যাতে একের ভেতর সব পায়। আর ঐটা করতে গিয়ে সাইজটা বেড়ে গেল। সাইজগত অসুবিধাটা থাকলেও নতুনদের জন্য আমার প্যাকেজটা আশাকরি পছন্দই হবে। কারণ ইনস্টলের ঝামেলাতো নেই সাথে ইউনিজয়টাও যুক্ত করা আছে। সফটওয়ারটি MSE দিয়ে স্ক্যান করা। 

বিজয় কী-বোর্ডঃ অনেকেই আছেন UniBijoy এ কয়েকটি কী নিয়ে ঝামেলায় পড়ে যান। তাই তাঁরা Bijoy কী-বোর্ড খুঁজে থাকেন। তাঁদের জন্যও ব্যবস্থা করেছি। এ জন্য টাস্কবার থেকে অভ্র Exit করে দিন। কয়েকবার Refresh করুন। এবার Bijoy2003 Keyboard ডাউনলোড করে এক্সট্রাক্ট করুন। ওখানে তিনটি ফাইল পাবেন। Install Bijoy2003.bat ফাইলটাকে ডাবল ক্লিক করুন। কাজ হয়ে গেছে। দেখুন বিজয় কী-বোর্ড ইনস্টল হয়ে অটোমেটিক সেট হয়ে গেছে। অথবা মন চায়লে আমার Avro 5.5 Silent ব্যবহার করতে পারেন। এতে Unijoy, Bijoy2003 Keyboard Add করা আছে এবং Bijoy 2003 কে Default Keyboard হিসেবে Set করা হয়েছে। Install দেয়ার পর সব Default Settings পাবেন।


ডাউনলোড করে এক্সট্রাক্ট করুন। রান করতে অসুবিধা হলে রিনেম করে .exe যোগ করে নিন। অভ্র সম্পর্কে আমার লেখা  অভ্রতে বিজয় ব্যবহার !! র‍্যা সমস্যার সমাধান পড়লে আরো বিস্তারিত জানতে পারবেন।
 

২টি মন্তব্য:

  1. ভাই install করার পর bangla লেখা দেখা যায় না।কি করব?
    help please.....

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার পিসি'তে ফন্ট অনুপস্থিত আছে। এটা অভ্র'র সমস্যা নয়। আপনি প্রয়জনীয় ফন্ট ইনস্টল করুন। অথবা ওখান থেকে একটা ফাইল আামাকে মেইল করেন। পরবর্তীতে আমি সমাধান পাঠাবো।

      মুছুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।