সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: SFX Maker- সাইলেন্ট ইন্সটলার তৈরি করুন

SFX Maker- সাইলেন্ট ইন্সটলার তৈরি করুন



Silent Installation কি তা নিশ্চয় জানেন। কোন সফটওয়ার ইন্সটল করার সময় আমাদের সামনে Yes, accept, next ইত্যাদি অনেক কিছু জিনীস চলে আসে। অর্থাৎ ইন্সটল করতে চায়লে ঐ শব্দগুলো এড়িয়ে যাওয়া যায় না। এগুলো এক প্রকার প্রশ্নের মত। উত্তর দিলে সামনে যাওয়া যাবে, আর না দিলে ইন্সটল হবে না। এগুলো আপনি কী-বোর্ড দিয়ে দিতে পারেন আবর মাউস দিয়েও দিতে পারেন। কিন্তু Silent Installation হল এমন এক ব্যবস্থা যেখানে ঐ সব করতে হয় না। বরং একটা ক্লিক করার সাথে সাথে পুরো সফটওয়ার ইন্সটল হয়ে যায়। আর SFX Maker হল সেইরকম সাইলেন্ট ইন্সটলার তৈরির একটি ফ্রি টুলস যা ব্যবহার করা অত্যন্ত সহজ। Customize CD তৈরি বা তাড়াতাড়ি সফটওয়ার ইন্সটল করার জন্য সাইলেন্ট ইন্সটল খুবই দরকারী। নিচে আমরা এর ব্যবহার দেখবো।


কিভাবে করা যায়ঃ
উপরের চিত্রে আমি সিরিয়াল নং দিয়েছি। আমি সেভাবে সিরিয়াল নং অনুযায়ী বর্ণনা দেব এবং আপনি সেভাবে করে যাবেন। দাগ দেয়া চিহ্নতে ক্লিক করেই কাজগুলো করুন।

১। এখানে ক্লিক করে আপনার সফটওয়ারটি ব্রাউজ করে দেখিয়ে দিতে হবে। যে সফটওয়ারটির সাইলেন্ট ইন্সটল বানাতে চাচ্ছেন সেটি কোন জায়গায় আছে তা সিলেক্ট করে Open এ ক্লিক করুন।

২। এখানে Silent Switch দিতে হবে। অর্থাৎ সফটওয়ারটির সাইলেন্ট ইন্সটল কি তা এখানে লেখে দিন।

৩। আপনার বানানো সফটওয়ারটি কোথায় সেভ হবে তা দেখিয়ে দিন, এবং কি নামে সেভ হবে একটা নাম দিন। নাম না দিলে ডিফল্ট হিসেবে মূল সফটওয়ারটির নাম হবে। তাই নাম দিতে না চায়লেও সমস্যা নেই।

৪। এখানে Normal সিলেক্ট করা আছে। তাই থাকুক। কারণ Maximum বা Ultra দিলে অনেক সময় সফটওয়ার নষ্ট হয়ে যায়। তাই বানানো সফটওয়ারটি কাজ নাও করতে পারে।

৫। আপনার বানানো সফটয়ারটির জন্য কোন সুন্দর আইকন দিতে চায়লে ico, png, gif  ফরমেটে বানানো যেকোন একটি আইকন ব্রাউজ করে দেখিয়ে দিন। তাহলে তৈরি হয়ে যাওয়ার পর সেই আইকনটিই আপনি দেখবে। অন্যথায় ডিফল্ট আইকন হিসেবে 7zip এর আইকনটা দেখবেন।

৬। আপনার বানানো সফটওয়ারটি সেটাপের সময় যদি প্রগ্রেস বার দেখতে চান তাহলে এখানে ঠিক মার্ক দিন। এর দ্বারা আপনি সেটাপের প্রক্রিয়াটা দেখবেন। আর যদি টিক মার্ক না দেন তাহলে সেটাপ হচ্ছে সেটা দেখবেন না। মাউসের কার্সর ব্যস্ত দেখেই বুঝবেন সেটাপ হচ্ছে। আর সেটাপ হয়ে যাওয়ার পর ডেস্কটপে আইকন দেখেই বুঝবেন সেটাপ শেষ।

৭। এটাতে টিক মার্ক দেয়ার দরকার নেই। কারণ এখানে টিক চিহ্ন দিলে আপনার দেয়া আইকনটা দেখা যাবে না। বরং exe আইকন যা সাধারণ সফটওয়ারে মনিটরের মত দেখায় সেটাই হবে।

৮। আপনি যদি এক্সপি সিডি বা এরকম কোন সিডিতে এড করার জন্য সফটওয়ারটি বানিয়ে থাকেন তাহলে এখানে টিক মার্ক দিন। তাহলে এটি Hot fix বা Add ons হিসেবে তৈরি হবে। এ সফটওয়ারকে আপনি পিসিতে ব্যবহার করতে চায়লে ডাবল ক্লিক করলে খুলবে না বরং আগে এক্সট্রাক্ট করতে হবে। তাই সিডির উপযোগী করার জন্য এখানে টিক মার্ক দিন।

আর যদি পিসিতে সেটাপ দেয়ার জন্য তৈরি করেন তাহলে এখানে ঠিক মার্ক দেবেন না। তাহলে exe ফাইল হিসেবে তৈরি হবে এবং ডাবল ক্লিক করার সাথে সাথে ইন্সটলেশন শুরু হয়ে যাবে।

৯। সবশেষে এখানে ক্লিক করুন। তাহেল সফটওয়ারটি তৈরির প্রসেস শুরু হবে। কাজ শেষ হলে Finish মেসেজ আসবে OK দিন। এবার আপনার বানানো সফটওয়ারটি টেস্ট করে দেখুন। যদি ডাবল ক্লিকেই সেটাপ হয়ে যায় তাহলে সাকসেস। আর না হয় আবার ট্রাই করুন।

এছাড়া XP Add ON তৈরি নিয়ে Nlite Add-on Maker পোষ্টটিও পড়তে পারেন।

Download SFX Maker: Home page, Soft Pedia, All Version

৮টি মন্তব্য:

  1. Kamrul Vai
    anatacomputerworld.blogspot.com
    ei site tite click korun

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার সাইটটা দেখার চেষ্টা করলাম কিন্তু খোলে না। তা কি জন্য দেখতে বলেছেন?

      মুছুন
    2. ভাই এই নিয়ম অনুযায়ি সিডির জন্য তৈরি করার পর কি কেব করা লাগবে?

      মুছুন
    3. সিডিতে এড করতে চায়লে cab বা Addon হিসেবে তৈরি করতে হবে। বর্ণনায় ৮ নং নিয়মটি পড়ুন।

      মুছুন
  2. ভাই ৮ নং এ টিক মার্ক দিয়েছি

    উত্তরমুছুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।