সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: সিডি ডিভিডি কে ISO ফাইলে সেভ করুন

সিডি ডিভিডি কে ISO ফাইলে সেভ করুন



বর্তমানে ISO (International Organization for Standardization) ফাইল খুবই গুরুত্বপূর্ণ এবং পরিচিত ফাইলের একটি এক্সটেনশান। বিশেষ করে Bootable CD/DVD ফাইলগুলো যখন প্যাক করা হয় তখন যেকোন ইমেজ হিসেবে প্যাক করা ছাড়া উপায় থাকে না। আবার Bootable কোন CD/DVD কে যখন আমরা পিসিতে বা অন্য কোথাও কপি করি তখন সমস্ত ফাইল কপি হলেও এতে সংযুক্ত করা Bootable ইমেজটা কপি হয় না। এটি থাকে হিডেন অবস্থায়। তাই এই সব কারণে Bootable কোন CD/DVD কে প্যাক করার সময় যেমন ইমেজ হিসেবে প্যাক করা হয় তেমনি পিসিতে কপি করার সময়ও ইমেজ হিসেবে কপি করা দরকার। আর ইমেজ হিসেবে ISO ইমেজ হলো সবচেয়ে পরিচিত এবং উপযুক্ত ইমেজ ফাইলের নাম। আমরা কিভাবে একটি Bootable কোন CD/DVD কে ISO ফাইল হিসেবে (অর্থাৎ CD To ISO, DVD To ISO) সেভ করা যায় তা দেখবো।


পদ্ধতিঃ
কাজটি করার জন্য আপনি অনলাইনে অনেক সফটওয়ার খুঁজে পাবেন। আমি যে সফটওয়ারটি ব্যবহার করবো তার নাম Image Burn। এটি একটি ফ্রী এবং ছোট্ট সফটওয়ার। নিচের নিয়মে মাত্র কয়েক ক্লিকেই আপনি কাজটি করতে পারবেন।

১। প্রথমে আপনি CD/DVD টি কপি করবেন তা CDROM এ প্রবেশ করান। তারপর Image Burn রান করুন। নিচের মত Window আসবে। এটি Image Burn এর হোম পেজ। ওখানে বেশ কয়েকটি অপশন আছে।


২। আমরা Create Image File From Disk অপশনটি ব্যবহার করবো। ওটাতে ক্লিক করুন।


৩। নিচের মত Window আসবে। ওখান থেকে আপনার সিডি/ডিভিডি ড্রাইভটি সিলেক্ট করে দিন যেটাতে কিছুক্ষণ আগে আপনি Bootable CD/DVD টি প্রবেশ করিয়েছেন (লাল তীর চিহ্নিত), ISO ফাইলটি কোথায় সেভ করবেন Brows করে তা দেখিয়ে দিন (নীল গোল চিহ্নিত), একটি মিনিমাম স্পীড দিন (সবুজ তীর চিহ্নিত)। স্পীডটা ডিফল্ট যা আছে তা দিলেও চলবে। সাধারণত সিডির জন্য সর্বোচ্চ 32x, DVD’র জন্য সর্বোচ্চ 12x দিতে পারেন। সবশেষে Create Button এ ক্লিক করুন (কাল তীর চিহ্নিত)।


৪। নিচের মত প্রসেসিং শুরু হবে। অপেক্ষা করুন। আপনার CD/DVD’র সাইজের উপর ভিত্তি করে সময় লাগবে।


৫। সবশেষে Successful মেসেজ আসবে। OK দিন।


আপনার ISO ফাইলটি তৈরি হয়েগেছে। এই ISO ফাইলের সাথে আপনার Bootable CD/DVD টির কোন পার্থক্য নেই। ISO ফাইলটি CD/DVD তে রাইট করলেই হুবহু একই CD/DVD পাবেন। ISO ফাইলটি রান করার জন্য এই সফটওয়ারটি যেমন ব্যবহার করতে পারেন তেমনি Nero দিয়েও রাইট করতে পারেন।

ডাউনলোড মিরর















0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।