সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: Create System Repair Disc – Windows7 এর System Repair Disc তৈরি ও ব্যবহার

Create System Repair Disc – Windows7 এর System Repair Disc তৈরি ও ব্যবহার


System Repair Disc হলো একটি Bootable Disc যা কোন Operating System এর Booting সমস্যা সমাধান করার কাজে ব্যবহৃত হয়। Windows এর প্রতিটি ভার্সনেই এই Disc ব্যবহার করা যায়। তবে প্রতিটি ভার্সনের জন্য সেই ভার্সনের Disc দরকার হয়। Software জনিত সমস্যার কারণে কখনো পিসি বুট না করলে System Repair Disc এর মাধ্যমে তা সমাধান করা যায়। বর্তমানে System Reserved Partition এর মাধ্যমে Windows7 এর Booting System কে খুবই শক্তিশালী করা হয়েছে যা Windows 7 পূর্ববর্তী ভার্সনগুলোতে ছিল না। তবে সেটি ব্যবহার না করার ফলে বা অন্য কোন কারণে কোন সময় Booting সমস্যা বা MBR Problem দেখা দিলে System Repair Disc দিতে পারে সমস্যার সমাধান।

Windows7 এর System Repair Disc এ বেশ কিছু টুল যুক্ত করা হয়েছে। যেমন Startup Repair, System Restore, System Image Recovery, Windows Memory Diagnostic Tool, Command Prompt প্রভৃতি। নানাবিধ প্রয়োজনে এটুলগুলো System Repair Disc এর মাধ্যমে ব্যবহার করা যায়। এগুলোর কাজ কি একটু দেখে নিই।

Startup Repair: এর মাধ্যমে Booting সমস্যা সমাধান করা যায়। অর্থাৎ Booting ফাইল মিসিং বা Corruption জনিত কারণে PC Boot না হলে এ অপশনটির মাধ্যমে তা সমাধান করা যায়। এ জন্য Start up Repair নিয়ে আমার লেখাটা দেখতে পারেন।

System Restore: আপনি যদি আগে থেকে এক বা একাধিক System Restore Point তৈরি করে রাখেন তাহলে এ অপশনটি ব্যবহার করে আপনার পছন্দের যে কোন একটি PointWindows কে Restore করতে পারেন। এর মাধ্যমে শুধু কিছু সেটিংস বা কনফিগারেশন পরিবর্তন হয়। কিন্তু আপনার Personal কোন Files [যেমন Music, Videos, E‑Mails, Documents, Pictures ইত্যাদি] হারিয়ে যাবে না। এ অপশনটি Windows থেকে যেমন ব্যবহার করতে পারেন এখান থেকেও একইভাবে তা পারা যায়। পার্থক্য হলো Windows যখন বুট হয় না তখন এখান থেকে ব্যবহার করতে হয়। এখানে কোন Undo Option নেই তবে অন্য আরেকটি Restore Point ব্যবহার করা যায়। উপরের অপশন দিয়ে বুট সমস্যা সমাধান না হলে এটি চেষ্টা করা যায়।

System Image Recovery: আমরা বিভিন্নভাবে Partition এর Back Image তৈরি করি যাতে কোন সমস্যা হলে ঐ Back Image এর মাধ্যমে পূর্বের অবস্থায় ফিরে যেতে পারি। একাজটি Norton Ghost, Acronis Enterprise Server, Acronis Home সহ অনেক সফটওয়ার দিয়ে করা যায়। কিন্তু Windows7 এও এরকম Back Image তৈরি করার অপশন আছে। আপনি যদি এর মাধ্যমে Windows Drive এর কোন ইমেজ তৈরি করে থাকেন তাহলে System Image Recovery অপশনের মাধ্যমে তা Restore করতে পারেন। উপরের অপশন দুটি দিয়ে বুট সমস্যা সমাধান না হলে এটি চেষ্টা করা যায়।

Windows Memory Diagnostic Tool: এটি সাধারণত Memory জনিত Hardware সমস্যার কাজে ব্যবহৃত হয়। Memory সমস্যা Diagnostic করার জন্য থার্ড পার্টি টুল ব্যবহার না করে এটি ব্যবহার করা যায়। এটি পিসির কোন ক্ষতি করে না বরং এর মাধ্যমে PC hangs, freezes বা crashes জনিত সমস্যা কেন হয় তার একটি কারণ খুঁজে পাওয়া যায়।

Command Prompt: ডসের পরিচয় থাকলে এ সম্পর্কে আর বিস্তারিত বলার দরকার হয় না। Windows রান না করেই Command Prompt অপশনটি দিয়ে ডসের গুরুত্বপূর্ণ কাজগুলো করা যায়। আপনি যদি Command Prompt এর ব্যবহার না জানেন তাহলে এর মাধ্যমে কিছুই করতে পারবেন না।

কিভাবে System Repair Disc তৈরি করবেনঃ
Genuine Windows কিনার সময় Windows এর সিডি সাথে Microsoft System Repair Disc সরবরাহ করে থাকে। কিন্তু কতজনই বা Genuine Windows কিনে। তাই নিজেদেরকেই এ Repair Disc তৈরি করতে হয়। আমি এখানে Windows 7 Ultimate 32-bit এর System Repair Disc তৈরি করবো। এটি কাজও করবে Windows 7 Ultimate 32-bit ভার্সনে। অন্য ভার্সনে এটি কাজ করবে না। অর্থাৎ প্রতিটি ভার্সনের জন্য আলাদা আলাদা Disc তৈরি করতে হবে।
প্রথমে একটি Blank CD ড্রাইভে প্রবেশ করান তারপর নিচের পদ্ধতি অনুসরণ করে কাজ চালিয়ে যান

প্রথমে Start Menu তে ক্লিক করুন তারপর সার্চের ঘরে লিখুন System তাহলে Create a System Repair Disc অপশনটা দেখতে পাবেন [লাল তীর চিহ্নিত] অর্থাৎ সার্চের ঘরে Create a System Repair Disc টা দিয়ে খুব সংক্ষিপ্ত সময়ে আপনি টুলটি খুঁজে নিতে পারেন না হয় Control Panel থেকে খুঁজে নিতে হবে


ওটার উপর রাইট ক্লিক করে Run as Administrator এ ক্লিক করুন [লাল তীর চিহ্নিত]


Create a System Repair Disc টুলটি রান হবে আপনার ডিস্কটি কোন ড্রাইভে আছে তা সিলেক্ট করে দিন [লাল গোলকার চিহ্নিত] একটি ড্রাইভ হলে কিছুই করতে হবে না তারপর Create Disc এ ক্লিক করুন [কাল তীর চিহ্নিত]


নিচের মত System Repair File গুলো তৈরি হওয়া শুরু করবে


আপনার Disc টি যদি Blank না হয় তাহলে নিচের মত মেসেজ আসবে অর্থাৎ Disc টি Erase করতে হবে যদি Re-writable Disc হয় তাহলে Disc টি Erase করুন আর না হয় একটি নতুন CD ড্রাইভে প্রবেশ করান OK দিয়ে Create Disc এ ক্লিক করুন


নিচের মত প্রসেসিং শুরু হবে অপেক্ষা করুন


অবশেষে নিচের মত মেসেজ আসবে বলা হচ্ছে আপনার System Repair Disc টিতে একটি Label দিন আর Label হবে Repair Disc Windows 7 32-bit [লাল চিহ্নিত] মাইক্রোসফট যে রকম বলেছে সেই রকমই দিবেন তেমন নয়। বরং তারা একটি নাম পছন্দ করেছে আপনার জন্য। Label টি আপনার ইচ্ছেমত দিতে পারেন Label মানে সিডির গায়ে লিখে রাখার কথা বলা হচ্ছে মেসেজটিতে Close দিন

 
 ৮ সবশেষে OK দিন

আপনার System Repair Disc টি এখন প্রস্তুত এবং আপনি তা ব্যবহার করতে পারেন



কিভাবে ব্যবহার করবেনঃ
১। System Repair Disc সিডিরমে প্রবেশ করান। ইচ্ছা করলে Multiboot Windows RE ও ব্যবহার করতে পারেন। বায়োস থেকে 1st Boot Device – CDROM দিয়ে পিসি বুট করান। 

২। নিচের মত Press any Key to Boot from CD or DVD মেসেজটি আসলে কী-বোর্ড থেকে যেকোন একটি কী চাপুন।

৩। নিচের মত ফাইল লোডিং হবে। অপেক্ষা করুন।

৪। পরবর্তী Repair Disc আপনার Windows সার্চ করবে এবং তাতে কোন সমস্যা পেলে তা Automatic Repair করার চেষ্টা করবে নিচের মত।

৫। স্ক্যান শেষে নিচের মত আসতে পারে। নিচের চিত্রে Repair and Restart ক্লিক করুন। এতে পিসি রিস্টার্ট হবে। যদি ছোট্ট সমস্যা থাকে এতে বুটিং সমস্যা কেটে যাবে। তাই পরবর্তী রিস্টার্টের পর দেখুন পিসি বুট করছে কি না।

৬। যদি অন্য টুল ব্যবহার করতে চান বা উপরের স্টেপে বুটিং সমস্যার সমাধান না হয় তাহলে উপরের স্ক্রীনে Repair and Restart এর জায়গায় No দিন। তারপর নিচের মত Next দিন।

৭। তাহলে নিচের মত Repair টুলগুলো হাজির হবে। ওখান থেকে আপনার পছন্দ আর প্রয়োজনমত যেটি ইচ্ছা ব্যবহার করতে পারেন। 


System Recovery Discs:
System Repair Disc হলো Microsoft এর সম্পদ আর System Recovery Disc হলো বিভিন্ন PC  Manufacturer দের সম্পদ। অর্থাৎ Hewlett Packard (HP) Acer Gateway, Dell, ইত্যাদি ব্রান্ডের পিসি কিনার সময় তারা এ ডিস্কগুলো সরবরাহ করে থাকে। পিসি কিনার সময় সাধারণত Genuine Operating System সহ এবং Genuine Operating System ছাড়া দুই অবস্থায় পিসিগুলো পাওয়া যায়। Genuine Operating System সহ যখন ব্রান্ড পিসি কিনা হয় তখন System Recovery Disc টি পাওয়া যায়। কখনো Disc সরবরাহ করা হয় আবার কখনো এ Disc পিসিতে রাইট করে নেয়ার অপশন যুক্ত করে দেয় Manufacture প্রতিষ্ঠানগুলো। এক্ষেত্রে সাধারণত PC বুট হওয়ার সময় Create System Recovery Discs নামে অপশন যুক্ত করা থাকে। আবার Recover System বা এরকম অপশনও থাকে যার মাধ্যমে Bootable CD ছাড়াই Booting সমস্যা সমাধান সহ বিভিন্ন টুল ব্যবহার করা যায়। Operating System এর সাথে এরা বেশ কিছু Utility Software, প্রয়োজনীয় Programs এবং নিজেদের পছন্দমত সেটিংস ইনস্টল করে দেয়। ইউজাররা যখন কখনো সমস্যায় পড়েন তখন System Recovery Disc এর মাধ্যমে System কে সেই পূর্বের অবস্থায় Restore করে নিতে পারে ঠিক কিনার সময় যে রকম ছিল। এর ফলে ইউজাররা পরবর্তীতে ইনস্টলকৃত Program, Settings বা Configuration পায় না। এমনকি My Documents এ থাকা Personal Files [যেমন Music, Videos, E‑Mails, Documents, Pictures ইত্যাদি] ও ডিলিট হয়ে যায়।

অনেক সময় এ ডিস্কগুলো Manufacture দের কাছ থেকে কিনে নিতে হয়। System Recovery Disc সম্পর্কে Hewlett Packard (HP) Gateway, Dell Acer Samsung এর সাইটে আরো বিস্তারিত জানতে পারবেন।


৬টি মন্তব্য:

  1. assalamoalikom....by kamon asen

    Autopaly aurun dic banaty cai pilz help koren


    Many holo ami goto kal amar ak frind ar dokany daklam shy software setup kore akta auotopaly dice ar moto tar reneme holo auto run ota open korly koto gulo software ar list ase tarpor okan thaky sa software setup kore... Dhaky amar khob issa holo a dic moto akta banaty...pilz by help me .pilzz pilz plizz

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি যেটা বলেছেন সে রকম একটি সফটওয়ার বান্ডল আছে যাতে বেশ কিছু সফটওয়ার এড করা আছে। ওখানে কিছু কিছু সফটওয়ার নেট থেকে ডাউনলোড করতে হয়। আর নিজে বানাতে চায়লে প্রোগ্রামিং জানতে হবে। Visual Basic দিয়ে বানানো যাবে। আমি একটি বানাবো চিন্তা করেছি HTML ব্যবহার করে। তবে একটু সময় লাগবে। এ মুহুর্তে পিসিতে বসার একদম সময় নেই ভাই। নিয়মিত ভিজিট করুন। পেয়ে যাবেন। ধন্যবাদ।

      মুছুন
  2. kamrul vai winxp style edition er autorun menu ta kon software dia banaise ektu bolben ?amar email
    Shamim9455@gmail.com

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনাকে স্বাগতম শামীম ভাই। সেই সাথে দুঃখিত দেরীতে উত্তর দেয়ার জন্য। দীর্ঘ দিন অফলাইনে ছিলাম তাই উত্তর দিতে পারি নি।
      আপনি কোন autorun menu 'র কথা বলছেন আমি বুঝতে পারি নি। একটু বিস্তারিত বললে উত্তর দিতে সুবিধা হয় আর কি। ধন্যবাদ।

      মুছুন
  3. আসসালামুআলাইকু। ভাই কিছুদিন ধরে আমার ল্যাপটপে"উইন্ডোজ ইজ নট জেনুইন"লেখাটি আসত এবং "উইন্ডোজ আপডেট..." এরকম বোধহয় লেখা আসত।এরপর আমার ল্যাপটপটি নিজ থেকেই বন্ধ হয়ে যায়।ল্যাপটপ যখন চালু করি তখন"startup repair is checking your system for problem..."পেইজটি আসত।পেজটি কিছু সময় লোডিং নেওয়ার পর "windows cannot repair this computer automatically" এই পেইজটি আসত।এরপর থেকেই কী করব বুঝতে পারছি না।আপনার আর্টিকেল পড়ে বুজলাম কীভাবে Windows disc তৈরী ও ব্যবহার করতে হবে। কিন্তু আমার discএর জায়গাটি নষ্ট।এখন আমি কীভাবে এই সমস্যার সমাধান করব?আপনি যদি জানেন,তাহলে ভাই দয়া করে উত্তরটা দিবেন।ধন্যবাদ

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি পেনড্রাইভ ব্যবহার করেই উক্ত কাজটি করতে পারেন। এজন্য পেনড্রাইভটাকে বুটেবল করে নিন। তারপর পেনড্রাইভ থেকে পিসি বুট করুন। পেনড্রাইভ বুটেবল করার জন্য এ লিংকটি দেখতে পারেন।

      মুছুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।