সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: System Reserved Partition Delete করবেন যেভাবে

System Reserved Partition Delete করবেন যেভাবে


System Reserved Partition নামের ড্রাইভটি Windows 7 এর নতুন সংযোজন যা Booting System টাকে অধিক নিরাপদ করার জন্য যুক্ত করা হয়েছে। এই Partition টি Hidden থাকে। এখানে সংরক্ষিত ডাটাগুলো সাধারণত ইউজারের নাগালের বাইরে থাকার ফলে সবচেয়ে নিরাপদে থাকে। এই কারণে Windows XP এর মত Windows 7 এর Booting System তেমন দুর্বল নয়। কিন্তু কিছু কিছু ইউজার এ ড্রাইভটাকে সহজে গ্রহণ করতে পারে নি। কারণ অন্য Operating System Install করলে Partition টি ওপেন হয়ে যায় এবং দেখতে সুন্দর দেখায় না। তাছাড়া Partition Backup এর পর Restore করলেও PC Booting এ সমস্যা হয়। যদিও এটি ইউজারের একটু ভুলের কারণে হয়ে থাকে। তাই অনেক ইউজার এ Partition টাকে ডিলিট করতে চায়। আজকে এই Partition কিভাবে ডিলিট করতে হয় তা নিয়ে লেখবো।


Method 1- পার্টিশান টুলের মাধ্যমেঃ
কাজটি বেশ কয়েকটি পদ্ধতিতে করা যায়। আমি এখানে দুটি পদ্ধতি দেখাবো যা সবাই পারবে। কাজটি খুবই সহজ। এ জন্য Partition Wizard Mini Tool টি আমি ব্যবহার করেছি এখানে। ইতিপূর্বে এ টুল দিয়ে Partition Create, Partition Resize  এর পোস্ট করেছিলাম। আজকে Partition Delete করার উপর করবো। প্রথমে  Partition Wizard টুলটি বুটেবল সিডি থেকে রান করুন। কিভাবে রান করতে হবে তার জন্য আমার Partition Wizard Mini Tool Download & Run পোস্টটি দেখতে পারেন।

1. Partition Wizard রান করার পর নিচের মত চিত্র আসবে। System Reserved Partition টি আমরা Windows Driver আগে Active অবস্থায় দেখতে পাচ্ছি [লাল চিহ্নিত]। আমাদের প্রথম কাজ হবে ঐ Partition টি ডিলিট করা।


2. ডিলিট করার জন্য System Reserved Partition টি সিলেক্ট করে ওটার উপর রাইট ক্লিক করুন। তাহলে Delete কমান্ডটি পাবেন। ওটাতে ক্লিক করুন।


অথবা
System Reserved Partition টি সিলেক্ট করে উপরের টুলবার থেকে Delete বাটনটিতে ক্লিক করুন [লাল চিহ্নিত]।


অথবা
System Reserved Partition টি সিলেক্ট করে বামপাশের মেন্যুবারে থাকা Delete বাটনটিতে ক্লিক করুন [লাল চিহ্নিত]।


3. উপরের যেকোন একটি পদ্ধতি প্রয়োগ করার পর এবার Delete কাজটি কার্যকর করার জন্য Apply বাটনে ক্লিক করুন [লাল চিহ্নিত]।


Apply দেয়ার পর সতর্ক মেসেজ আসবে যেন কাজ চলাবস্থায় আপনার পিসি বন্ধ না হয়। Yes দিন।


নিচের মত প্রসেসিং শুরু হবে। প্রসেসিং শেষ  না  হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।



কাজ শেষ হলে Successful মেসেজ আসবে। OK দিন।


4. এখন দেখুন System Reserved Partition টি ডিলিট হয়ে গেছে এবং Unallocated আর Logical হিসেবে দেখাচ্ছে [লাল চিহ্নিত]।



5. এখন Windows Partition [যে ড্রাইভ Windows Installed আছে] টি Active পার্টিশান হিসেবে সেট করতে হবে। এ জন্য Windows Partition টি সিলেক্ট করে বামপাশের মেন্যুবারে থাকা Set Active বাটনটিতে ক্লিক করুন [লাল চিহ্নিত]।
 

অথবা
Windows Partition টি সিলেক্ট করে ওটার উপর রাইট ক্লিক করুন। তাহলে Set Active কমান্ডটি পাবেন। ওটাতে ক্লিক করুন [লাল চিহ্নিত]।


অথবা
Windows Partition টি সিলেক্ট করে উপরের মেন্যুবার থেকে Set Active বাটনটিতে ক্লিক করুন [লাল চিহ্নিত]।
 


6. উপরের যেকোন একটি পদ্ধতি প্রয়োগ করার পর Set Active কাজটি কার্যকর করার জন্য Apply বাটনে ক্লিক করুন [লাল চিহ্নিত]।


Apply দেয়ার পর সতর্ক মেসেজ আসবে যেন কাজ চলাবস্থায় আপনার পিসি বন্ধ না হয়। Yes দিন। 


নিচের মত প্রসেসিং শুরু হবে। 

প্রসেসিং শেষ  না  হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। কাজ শেষ হলে Successful মেসেজ আসবে। OK দিন।


7.  এখন দেখুন Windows Partition টি Active হিসেবে দেখাচ্ছে [লাল চিহ্নিত]।

8. আমাদের প্রথম কাজ এখানে শেষ আমরা এতক্ষণ যে ড্রাইভটি ডিলিট করলাম তাহলো উইন্ডোজের Default Boot Partition যার মাধ্যমে Windows Boot হয় ড্রাইভটি ডিলিট হওয়ার পর এখন Windows আর Boot হবে না কারণ Windows Boot হওয়ার জন্য যে গুরুত্বপূর্ণ Booting File গুলো দরকার তা এখন আর নেই। Partition এর সাথে মুছে গেছে। তাই Windows Boot জন্য আমাদেরকে Startup Repair করতে হবে Start Up Repair করার পর আপনার Windows ১০০% OK হয়ে যাবে। Start up Repair করার জন্য আমার Windows 7 বুট সমস্যা সমাধান পোস্টটি দেখুন। এতে কাজ না হলে MBR Fixed করুন।



Method 2- কমান্ড প্রম্পটের মাধ্যমেঃ
উপরের পদ্ধতিটি সবার জন্য সহজ কিন্তু যারা ভিন্নভাবে কাজটি করতে চান তারা এই পদ্ধতিটি ব্যবহার করতে পারেন এটিও খুব কঠিন নয় আর এই কাজটি করবো আমরা diskpart নামের কমান্ড ইউটিলিটির মাধ্যমে এ কমান্ডটির মাধ্যমে আমরা প্রথমে আমরা আমাদের Windows থাকা ডিস্কে প্রবেশ করবো তারপর ঐ ডিস্কে কয়টি Partition আছে তার লিস্ট বের করবো এবং System Reserved ড্রাইভটি ডিলিট করবো যার সাইজ 100MB এরপর যে ড্রাইভে Windows আছে সেটি Active করবো উক্ত কাজগুলো করার জন্য diskpart ইউটিলিটি দিয়ে নিচের কমান্ডগুলো আমরা পর্যায়ক্রমে ব্যবহার করবো

list disk= আমাদের কম্পিউটারে এক বা একাধিক ডিস্ক (যেমন Internal HDD, External/Portable HDD, Flash Drive ইত্যাদি) থাকতে পারে সেখান থেকে কোন ডিস্কে আমরা কাজ করবো তার জন্য দরকার হয় কয়টি ডিস্ক আছে তা দেখা আর এ কমান্ডটির মাধ্যমে ডিস্কের সংখ্যা এবং সিরিয়াল নাম্বার কত তা জানা যায়

select disk= এক বা একাধিক ডিস্ক থাকলে কোন ডিস্কে কাজ করবো তা নির্দিষ্ট করে দেয়ার জন্য

list partition= সিলেক্ট করা ডিস্কে এক বা একাধিক partition থাকতে পারে কয়টি পার্টিশান আছে এবং এগুলোর সিরিয়াল নাম্বার কত তা দেখার জন্য এ কামন্ডটি ব্যবহার করা প্রয়োজন

select partition= এক বা একাধিক partition থাকলে কোন partition এ কাজ করবো তা নির্দিষ্ট করে দেয়ার জন্য

delete partition override= সিলেক্ট করা partition কোন ধরনের মেসেজ ছাড়া delete করার জন্য এ কামন্ডটি ব্যবহার করা হয়

active= সিলেক্ট করা partition কে active করার জন্য এ কামন্ডটি ব্যবহৃত হয়

উপরের কাজগুলো কিভাবে করতে হবে একটু দেখি চলুনঃ
1. Windows 7 DVD দিয়ে সেটাপ শুরু করুন [Windows 7 এর DVD ছাড়া Repair Disc দিয়েও কাজটি করা যাবে]

2.
নিচের উইন্ডো এলে কী-বোর্ড থেকে  Shift+F10 চাপুন

3. আপনার সামনে ডস উইন্ডো ওপেন হবে ওখানে diskpart লিখে Enter চাপুন একটু পরে diskpart ওপেন হবে এরপর list disk  লিখে Enter চাপুন  তাহলে আপনার পিসিতে কয়টি ডিস্ক আছে তার লিস্ট দেখাবে সিরিয়াল নাম্বার সহ [ডিস্কের সিরিয়াল নাম্বার হবে disk  0, disk  1 এরকম] নিচের চিত্র দেখুন
 [list disk আলাদা দুইটি শব্দ তাই লেখার সময় মাঝে ফাঁকা রাখতে হবে]


4. এবার লিখুন select disk  0  লিখে এন্টার চাপুন এখানে 0 হলো যে ডিস্কে Windows আছে সেই ডিস্কের নাম
[মনে রাখতে হবে যে select disk  কমান্ডের মাধ্যমে আমরা এক বা একাধিক ডিস্ক থেকে একটি ডিস্ক সিলেক্ট করবো আমি 0 লিখেছি কারণ আমার একটাই ডিস্ক তাছাড়া আমার উইন্ডোজ ড্রাইভটা ওই ডিস্কেই আছে তাই  0 এর জায়গায় আপনাকে আপনার Windows disk number দিতে হবে আর select disk আলাদা দুইটি শব্দ তাই লেখার সময় মাঝে ফাঁকা রাখতে হবে]


5. এবার list partition লিখে Enter চাপুন তাহলে 4 নাম্বার স্টেপে সিলেক্ট করা ডিস্কে কয়টি পার্টিশান আছে তার লিস্ট দেখাবে সিরিয়ালের মাধ্যমে [partition সিরিয়াল নাম্বার হবে partition 0, partition 1 এই রকম] তারপর লেখুন  select partition 1 এবং এন্টার চাপুন  

select partition কমান্ডে 1 হলো আপনার System Reserved ড্রাইভটি যার সাইজ 100MB আপনি সাইজ দেখেই চিনে নিতে পারবেন ড্রাইভটি

6. এবার delete partition override কমান্ড লিখে Enter চাপুন এখানে delete partition এর মাধ্যমে 5 নাম্বার স্টেপে সিলেক্ট করা পার্টিশানটি ডিলিট হবে আর override এর মাধ্যমে Yes/No মেসেজ এর Yes কার্যকর করা হলো এর ফলে আমাদের সিলেক্ট করা পার্টিশানটি ডিলিট হয়ে গেলো অর্থাৎ 1 নাম্বার পার্টিশানটি ডিলিট হয়ে গেছে বাকি আছে 2 নাম্বার পার্টিশান


7.
এখন আমাদেরকে Windows partition বা partition 2 টিকে active করতে হবে এজন্য select partition 2 লিখে এন্টার চাপুন এতে partition 2 সিলেক্টেড হবে এবার active লিখে এন্টার চাপুন এর ফলে Windows installed থাক partition টি active

এখানে 2 এর জায়গায় আপনার Windows partition এর নাম্বারটি দিতে হবে যা আমরা কিছুক্ষণ আগে স্টেপ 5 এ দেখে এসেছি

8. আমাদের প্রথম কাজ এখানে শেষ আমরা এতক্ষণ যে ড্রাইভটি ডিলিট করলাম তাহলো উইন্ডোজের Default Boot Partition যার মাধ্যমে Windows Boot হয় ড্রাইভটি ডিলিট হওয়ার পর এখন Windows আর Boot হবে না কারণ Windows Boot হওয়ার জন্য যে গুরুত্বপূর্ণ Booting File গুলো দরকার তা এখন আর নেই। Partition এর সাথে মুছে গেছে। তাই Windows Boot জন্য আমাদেরকে Startup Repair করতে হবে Start Up Repair করার পর আপনার Windows ১০০% OK হয়ে যাবে। Start up Repair করার জন্য আমার Windows 7 বুট সমস্যা সমাধান পোস্টটি দেখুন। এতে কাজ না হলে MBR Fixed করুন।

১৪টি মন্তব্য:

  1. কামরুল ভাই আমি এই বিষয়টি বুজতে সমস্যা হচ্ছে তাই কিছু প্রন্স করলাম...

    Windows 7 দিয়ে যদি Partition করি তাহলেতো System Reserved Partition ড্রাইবটি আসবে?আপনি বলেছেন এই Partition টি Hidden থাকবে ।অন্য Operating System Install করলে Partition টি ওপেন হয়ে যায়।
    আমি Windows 7 দিয়ে Partition করেছি।তারপর কিছু দিন পর এক্সপি দিয়েছি
    এই ড্রাইবটিতো আসেনি.........

    আজকে আমার এক ভাইয়ের পিসিতে এরকম একটি ড্রাইব দেখলাম H: ড্রাইবে এক্সপি দেওয়া আর C: ড্রাইবে লেখা System Reserved C: অন করলাম তেমন কিছুই নাই।কিন্তু অনেক যায়গা। এই ড্রাইব সম্পর্কে ওর কিছুই জানা নেই(একেবারেই নতুন ইউজার)।শুধু বলেছে এক্সপি দিয়ে পার্টিশন করা।

    এখন এই টুলটি দিয়ে যদি এই ড্রাইবটি ডিলেট করি।তাহলে কি H: ড্রাইবে দেওয়া অপারেটিং সিস্টেম C: ড্রাইবে চলে আসবে বা C: দেখাবে?

    ভাই আপনি বিস্তারিতই লিখেছেন তারপর ও এই সম্পর্কে আরেকটু বিস্তারিত বলেন.......

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. হার্ডডিস্কে যখন পার্টিশান তৈরি করা হয় তখন এটি কোন সেক্টর থেকে কত সেক্টর পর্যন্ত একটি পার্টিশান তৈরি করা হয়েছে তার উপর ভিত্তি করে ড্রাইভ লেটার তৈরি হয়। নতুন হার্ডডিস্কে যেহেতু শুরুর সেক্টরগুলো দিয়ে পার্টিশান তৈরি করা হয় তাই ড্রাইভ লেটারগুলোও পর্যায়ক্রমে (যেমন c,d,e,f ইত্যাদি) আসে। কিন্তু পরবর্তীতে যখন রিপার্টিশান করা হয় তখন এই সেক্টরগুলো মিলানো যায় না। হয়তো একটি ড্রাইভ ভেঙ্গে দুটি, কিংবা কয়েকটি ভেঙ্গে একটি। এই সেক্টরগুলো না মিলার কারণে দেখা যায় ড্রাইভ লেটারগুলোও পরিবর্তন হয়ে যায়। Windows এ যদিও ড্রাইভ লেটারগুলো পর্যায়ক্রমে (যেমন c,d,e,f ইত্যাদি) আসে কিন্তু পার্টিশান টুল নিয়ে কাজ করার সময় দেখা যায় ড্রাইভগুলোর সিরিয়াল মিল নেই। হয়তো C টা D হয়ে গেছে বা অন্য একটি আরেকরকম। পার্টিশানের এসব চিত্রকে বলা হয় পার্টিমান টেবিল। পার্টিশান টেবিল পরিবর্তন হওয়ার ফলে ড্রাইভগুলোতে অভ্যন্তরিন অনেক সমস্যা হতে পারে। কিন্তু সেটি ডাটা সংরক্ষনের ক্ষেত্রে সমস্যা হয় না তবে। আপনি যে বলেছেন System Reserved Drive টি দেখা যাচ্ছ না সেটার কারণ হতে পারে এ পার্টিশান টেবিলের বৈচিত্র্যতা।
      যাক- দেখা যাওয়া না যাওয়া সেটি কোন বিষয় নয়। আমার এ পোষ্টটি ছিল মূলত System Reserved Drive টি ডিলিট করা নিয়ে। কিভাবে Windows অক্ষত রেকে System Reserved Drive তৈরি করা যায় তা নিয়ে একটি পোষ্ট করবো। সময়ের অভাবে হচ্ছে না।
      আপনার ভাইয়ের পিসিতে - আপনি System Reserved Drive ডিলিট করতে পারেন তবে Windows রিপায়ার প্রয়োজন হতে পারে। এছাড়া উইন্ডোজ হয়তো বুট করবে না। আর C ড্রাইভ আগের মত পেতে চায়লে নতুনভাবে উইন্ডোজ না দিয়ে পাওয়া যাবে বলে আমার মনে হয় না।
      আপনাকে ধন্যবাদ।

      মুছুন
    2. কামরুল ভাই তাহলে System Reserved Drive কি এক্সপিতে তৈরি করা হয়েছে না এমনিতেই তৈরি হয়েছে?

      মুছুন
    3. System Reserved Drive এক্সপিতে তৈরি হয় না। কারন এটি এক্সপিতে কোন কাজে আসে না।

      মুছুন
    4. System Reserved Drive কেনা আসলো?তাহলে কি উইন্ডোজ ৭ দিয়ে পার্টিশন করেছে ?

      মুছুন
    5. যদি এর সাইজটা 100MB দেখেন তাহলে অবশ্যই উইন্ডোজ ৭ দিয়ে পার্টিশনটি তৈরি করা হয়েছে। তাছাড়া যেকোন একটি ড্রাইভকে আপনি রিনেম করে System Reserved Drive নাম দিতে পারেন। সাইজটা দেখেন। তাহলে বুঝতে পারবেন।

      মুছুন
    6. ধন্যবাদ।


      Svcpack.inf এই ফাইলটি কোন ফাইলের মাধ্যমে রান হয়?

      মুছুন
    7. আমি জানতে চাইতেছিলাম এই ফাইলটি কোন ফাইলের মাধ্যমে রান হয়?

      textsetup ফাইলের মাধ্যমে রিনেম করেছি কপি হয়েছে।
      কিন্তু এইটা রিনেম করলেতো আর কাজ করেনা।

      মুছুন
    8. ফাইলটি রিনেম করার প্রয়োজনীয়তা কি বুঝলাম না। svcpack.inf আর svcpack.in_ দুটো ফাইল একসাথে থাকা যাবে না। এখানে , এখানেদেখুন।

      মুছুন
    9. কামরুল ভাই রাগ করবেন না। svcpack.in_ ফাইলের মাধ্যমেই যেমন svcpack ফোল্ডার থেকে হটফিক্স গুলো রান হয়।তেমনি আমি জানতে চাইতেছি svcpack.in_ ফাইলটি কোন ফাইলের মাধ্যমে রান হয়?
      (টেস্ট করার জন্য ডসনেট থেকে d1,svcpack.inf লাইনটি বাদ দিয়েছি তারপর ও রান হচ্ছে।)

      মুছুন
    10. আমরা যখন কোন সফটওয়ার ইনস্টল করি তখন সেটাপ ফাইলটা রান করি এবং সেটাই সবকিছু করে। মূলত সেটাপের সকল কমন্ডগুলো সংযুক্ত করেই সেটাপ ফাইলটা তৈরি করা হয়। উইন্ডোজ সেটাপেও তেমন সেটাপ ফাইল রয়েছে। এটিই সবকিছু করে। পুরো উইন্ডোজ সেটাপের প্রক্রিয়াটি অনেকগুলো কমান্ডের মাধ্যমে সংরক্ষিত থাকে যাতে বিভিন্ন ধাপে কাজগুলো সম্পন্ন হয়। svcpack.in ফাইলটিও তার মধ্যে একটি ফাইল যা নির্দিষ্ট সময়ে রান হয়।

      মুছুন
    11. আমি যদি svcpack.in_ ফাইলটির নাম পরিবর্তন করি ।তাহলে কি করতে হবে?(টেক্সসেটাপ,ডসনেট এ করেছি আর কোথায়?)

      মুছুন
    12. কামরুল ভাই আমি বুজতে পেরেছি।

      মুছুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।