সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: Customized Hiren’s Boot -ট্রাবলশ্যুটিং এর জন্য একমাত্র ভরসা সিডি

Customized Hiren’s Boot -ট্রাবলশ্যুটিং এর জন্য একমাত্র ভরসা সিডি



Hiren’s BootCD যারা ব্যবহা করেছেন তারা জানেন এর কাজ কি বা একজন হার্ডওয়ার ইঞ্জিয়ারের কাছে এটি কতটা গুরুত্বপূর্ণ। এর Live Windows XP এবং DOS মোডের টুলগুলো একজন হার্ডওয়ার ইঞ্জিয়ারের সবসময়ের সাথী। আমি এই সিডি নিয়ে কাজ করছি আজকে অনেক দিন এবং আমার কাছে এই সিডি একজন দক্ষ হার্ডওয়ার ইঞ্জিয়ারের মত উপকারী। অসংখ্য ইউটিলিটি টুল থাকার পরও আমি এই সিডিতে নিত্য প্রয়োজনীয় আরো বেশ কটি টুল যুক্ত করে একে কাস্টমাইজ করেছি নিজের মত করে। আজকে এই সিডিটি আপনাদের জন্য উপহার দিচ্ছি।

উপরের স্ক্রীনশটে আপনারা সিডির মেন্যু দেখতে পাচ্ছেন। তারপরও এক পলকে দেখে নিই সিডিটিতে কি কি রয়েছে।

Mini XP Live: Hiren’s Boot CD 15.2 তে যে Mini XP রয়েছে এই সিডিতে সেটি পাওয়া যাবে। এটি Laptop বা Desktop এর জন্য বেশ কাজের। এটিতে প্রচুর ইউটিলিটি টুল রয়েছে। এটিতে PartitionWizard এর ভার্সন ৭ সংযুক্ত করা হয়েছে এই পার্টিশান টুল নিয়ে ইতিপূর্বে DeletedPartition Recover সহ বেশ কয়েকটি পোষ্ট করেছি টুলটি খুবই গুরুত্বপূর্ণ এছাড়া 15.2 ভার্সনের Mini XP তে কি কি টুল রয়েছে তা এখানে দেখতে পারেন বিস্তারিত। এই ভার্সনে আমি সুন্দর একটি ওয়ালপেপার সেট করেছি যা সাধারণত HBCD 15.2 ভার্সনে নেই।

DOS Programs: Hiren’s Boot CD 10.5 এ যে DOS Programs রয়েছে এই সিডিতে তা রয়েছে। Hiren’s Boot CD 10.5 এ বেশ কিছু গুরুত্বপূর্ণ DOS Programs রয়েছে। এই ভার্সনটি আমার খুব প্রিয়। তাই এটি আমার Customize CD যুক্ত করেছি। এছাড়া 10.5 ভার্সনের DOS Programs এ কি কি টুল রয়েছে তা এখানে দেখতে পারেন বিস্তারিত

Windows Password Manager: Windows XP, Vista, Seven এ লগ ইন পাসওয়ার্ড থাকলে Windows এ প্রবেশ করার জন্য পাসওয়ার্ড দরকার হয়। তাই পাসওয়ার্ড ভুলে গেলে ইউজারের বিপদ। এই ভুলে যাওয়া পাসওয়ার্ড মুছার জন্য খুব সহজ সমাধান রয়েছে এই সিডিতে। এই সিডিটি থাকলে একটিভ পাসওয়ার্ড চেঞ্জার, কন বুট দিয়ে আপনি পাসওয়ার্ড মুছার কাজটি খুব অল্প সময়ে করে নিতে পারেন। এই নিয়ে আমার ব্লগে একটি পোষ্ট আছে। এই লিংকে দেখতে পারেন। টুল দুটি যদিও Hiren’s Boot CD পাওয়া যায়। তবে ঐগুলো পুরাতন ভার্সন। আমি লেটেষ্ট ভার্সনই দিয়েছি যাতে পুরাতন ভার্সনের চেয়ে নতুন সুবিধা রয়েছে।

NTLDR Missing: Windows ব্যবহারকারীদের কাছে এই সমস্যাটি খুব পরিচিত। এই সমস্যা সমাধানের জন্য Hiren’s Boot CD তে NTLDR এর দুটি মেন্যু রয়েছে। আমি মেন্যু দুটি রেখে দিয়েছি। NTLDR Missing দেখালেও মেন্যু দুটির মাধ্যমে Windows Boot করানো যাবে।

MS DOS 6.22: MS DOS নিয়ে কাউকে পরিচয় করিয়ে দেয়ার দরকার নেই আশাকরি। MS DOS এর সর্বশেষ ভার্সন হলো 6.22। যাদের দরকার তাদের জন্য লেটেষ্টটা দিলাম।

এইচডিডি রিজেনারেটর: এই টুলটি Hiren’s Boot CD 10.5 এ রয়েছে, তবে পুরাতন ভার্সন। আমি লেটেষ্ট ভার্সনই দিয়েছি। এই টুলটিকে বলা হয় HDD Doctor। বিস্তারিত জানতে আমার এই পোষ্টটি থেকে ঘুরে আসতে পারেন।

EASEUS Partition Master: পার্টিশান সংক্রান্ত কাজের জন্য অতুলনীয় একটি টুল। আমার ব্লগে সংক্ষিপ্ত একটি পোষ্ট রয়েছে এটি নিয়ে। এখানে দেখতে পারেন।

Lazesoft Recovery Suite Home: বেশ কয়েকটি টুলের সমন্বয়ে এই টুলটি তৈরি করা হয়েছে। সাইজ অল্প। Free সহ এর কয়েকটি ভার্সন রয়েছে। এর Bootable CD দিয়ে ভালভাবে কাজ করা যায়। ফ্রী ভার্সনে Bootable CD তৈরি করাটা কষ্টসাধ্য। তাই আমি Bootable CD তৈরি করে আমার Customize CD যুক্ত করে দিয়েছে। এই টুলটি নিয়ে আমার এখানে সংক্ষিপ্ত আলোচনা আছে।

এক্রনিস ট্রু ইমেজঃ এক্রনিস ট্রু ইমেজের দুটি ভার্সন রয়েছে আমার সিডিতে। একটি হলো এক্রনিস ট্রু ইমেজ এন্টারপ্রাইজ সার্ভার যা খুব জনপ্রিয়তা পেয়েছিল। এই ভার্সনটি Hiren’s Boot CD 10.5 এর ডস প্রোগ্রামে রয়েছে। আমি আলাদা করে যুক্ত করেছি। এটি নিয়ে আমার ব্লগে এখানে পোষ্ট পাবেন। আরেকটি ভার্সন হলো এক্রনিস ট্রু ইমেজ ২০১২। এই ভার্সনটি বেশ কাজের। বুটেবল হওয়ায় যেকোন পিসিতে, যেকোন প্লাটফরমে ব্যবহার করা যায়। বিস্তারিত এখানেএখানে পাবেন।

নরটন গোস্টঃ বিখ্যাত সফটওয়ার নির্মাতা প্রতিষ্ঠান সিমেন্টেকের একসময়ের জনপ্রিয় Data Backup & Restore Tool এটি। বিস্তারিত জানতে এখানে ক্লিক করন।

উপরের সবগুলো টুল Hardware Troubleshooting এ প্রতিনিয়ত দরকার পড়ে। তাই আমি চেষ্টা করেছি সবগুলো টুল নিয়ে একটি সিডি তৈরি করতে যা দিয়ে আমার সব কাজ করা যাবে। আমি সিডিটি তৈরি করার পর ব্যবহার করে খুবই উপকারী পেয়েছি। তাই আপনাদের সাথেও শেয়ার করলাম।

আমার সিডিটির অরিজিনাল সাইজ 700MB। তবে আপলোড সাইজ 536MB Nero বা যেকোন সিডি রাইটিং সফটওয়ার দিয় 24x বা তার কম গতিতে রাইট করবেন। সাইজ বেশি হওয়ায় মিডিয়াফায়ারে দেয়া সম্ভব হয় নি। নুতন ইউজারেরা সমস্যাবোধ করতে পারেন এজন্য Split ও করি নি। ফাইলটি 7z ফরমেটে আছে। 7zip দিয়ে আনজিপ করে ইমেজটি সরাসরি রাইট করে ফেলুন।


পোষ্টটির মাধ্যমে আপনাদের মতামত আশাকরছি।

ডাউনলোডঃ Mediafire, Skydrive, Googledrive.


Mediafire আর Skydrive থেকে যারা ডাউনলোড করবেন তারা চারটি পার্ট পাবেন। পার্টগুলো ডাউনলোড করার পর সবগুলো সিলেক্ট করে 7zip দিয়ে Extract Here দিন। তাহলে পার্টগুলো Merge হয়ে ISO ফাইলটি পাওয়া যাবে।


আর নিচের Screenshot টি দেখুন। উপরে যা যা লেখা হয়েছে তার সব আছে এটিতে। শুধু Menu System টা আলাদা। তবে এটি'র Hiren’s Boot CD তে Partition Wizard টি Upgrade করেছি আমি। যদি ভাল লেগে থাকে তাহলে Google Drive এ চলে যান।



১৪টি মন্তব্য:

  1. কামরুল ভাই, আশা করি অনেক ভাল আছেন.............. কারন ভাল না থাকলে এরকম টিউন করা অসম্ভব। আমি ডাউনলোড করতে পারছি না তাই আশাকরি আমার সাশে ফাইলটি শেয়ার করবেন.............

    ভাল থাকবেন...

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. দুঃখিত ভাই। সার্ভারে লোড পড়েছে বেশি। কি করবো, গুগলের সার্ভারই যদি এরকম করে তাহলে এর চেয়ে দুঃখ আর কি হতে পারে? অফটাইমে ডাউনলোড করার চেষ্টা করুন। শেয়ার করাই আছে। ফাইলটি বড় হওয়ায় মিডিয়াফায়ারে দেয়া সম্ভব হয় নি। 4shared এ দিলে স্পীড পাবেন খুব কম। তাই এখানেই দিলাম।

      মুছুন
  2. Kamrul Bhai,

    Thanks for the post. How can I get Customize Hiren’s Boot CD, I don't like to download it.

    Rafiq
    rfqctg@gmail.com

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার প্রোফাইল দেখে বুঝলাম আপনি চট্টগ্রাম থাকেন। যদি ডাউনলোড করতে না চান তাহলে আপনি আমার কাছ থেকে সংগ্রহ করতে পারেন। আপনার এড্রেসটি দিন। চেষ্টা করবো আপনাকে হেল্প করার জন্য।

      মুছুন
  3. Kamrul vai, Assalamu Alaikum. kemon achen? ami ajke TT te Hiren's Boot CD shomporkito apnar post ti porlam. Mainly, ei ta ottonto gurotto purno post bishes kore amar jonno! Karon, ami bortoman e Diploma in Computer Engineering korsi 4th semester e. Ami amar sir & boro vai der kache bolechilam je khub druto r 1 pendrive e kivabe 4-5ti windows bootable kore rakha jabe? kintu tara bole pore akai shikhte parbe! but amar eita ekhoni jana prowojon! vai, apni kindly amake ei bepar e aktu help koren! amar FB account e friend request block hoye ache ! apni jodi amake 1ta request pathan tahole ami vishon khusi hotam! my account (http://www.facebook.com/tigerkibria)

    উত্তরমুছুন
  4. ভাই প্লিজ আমার জন্য কিছু একটা করবেন। আমি প্রয়োজনে আপনার ডিস্ক গুলো কিনে নিতে চাই। প্লিজ ভাই কিছু করবেন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সরি, গ্রামে গিয়েছিলাম। তাই সঠিক সময়ে উত্তর দিতে পারি নি। আপনি আমার নিচের দুটো পোস্ট দেখুন। এরপর প্রশ্ন থাকলে করবেন। সমস্যা নেই। উত্তর দিতে চেষ্টা করবো।
      http://kamrulcox.blogspot.com/2012/10/yumi-multi-boot-usb.html
      http://kamrulcox.blogspot.com/2012/11/sardu-multi-boot-usb-cd-dvd.html

      মুছুন
  5. আমি কি ভাবে Hiren’s Boot এ প্রবেশ করব?
    আমাকে কি জানাবেন?

    উত্তরমুছুন
  6. কামরুল ভাই ! আপনার কাছে আমার দুইটি প্রশ্ন আছে ।

    ১. যে কোন সিডিতে কয়েকটি ফাইল ‍এড করে বুটেবল করতে হয়ে আমাকে কি কি করতে হয়ে । যেমন ধরুন আমি চাচ্ছি, acronim Image, norton Ghost, partition home waizrd, এর সাথে আমার নিজের কয়েকটি ফছটওয়্যার এড করে একটি বুটেবল সিডি বানাতে ।

    ২. কিভাবে আমি বাজারের মত সিডি বানাতে পারি, যেমন তারা এক সিডিতে windows 7,বা windows8 এর সব ভার্সন রাইট করে । তার সাইজ ৪.৭ জিবির বেশি হয় না ।

    আমি জানি আপনি এব্যাপারে অবশ্যই হেল্প করতে পারবেন , আমাকে ফেসবুক বা ইমেই করতে পারেন ।
    ফেসবুক : /riajul.islam.505523
    ইমেইল: riaztora52@gmail.com

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি windows 7, windows8 একসাথে কিভাবে করে তার জন্য আমার এ পোস্টটি দেখতে পারেন।
      Multiboot CD তৈরি করার জন্য Sardu নিয়ে লেখা পোস্টটি দেখতে পারেন। এছাড়া মাল্টিবুট বিষয়ে আমি অনেকগুলো পোস্ট করেছি। আপনি আগে সবগুলো পোস্ট পড়ুন। তারপর কাজ শুরু করবেন।

      মুছুন
  7. ভাইয়া আমি নতুন ইউজার, আপনার দেয়া iso file দিয়ে আমি ডিস্ক বার্ন করতে পারছিনা!
    দয়া করে সবকিছু একটু বুঝিয়ে দিবেন প্লিজ!!

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি যদি Windows 7 বা তারপরবর্তী Windows ব্যবহার করেন তাহলে কোন সফটওয়ার ছাড়াই ISO File টি রাইট করতে পারেন। এ জন্য আমার Write ISO File without Software in Windows পোষ্টটি টি দেখুন। আপনার পিসিতে সম্ভব না হলে অন্য পিসিতে গিয়েও করতে পারেন।

      মুছুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।