সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: Delete or bypass Windows password - উইন্ডোজের পাসওয়ার্ড মুছবেন যেভাবে

Delete or bypass Windows password - উইন্ডোজের পাসওয়ার্ড মুছবেন যেভাবে




আমরা অনেক সময় Windows এ লগঅন বা ইউজার পাসওয়ার্ড দিই যাতে যে কেউ কম্পিউটারটি ব্যবহার করতে না পারে। তখন পাসওয়ার্ড না দিয়ে ঢুকার কোন সুযোগ নেই। যদি নিজের পাসওয়ার্ডটি নিজেই ভুলে যান তাহলে কি অবস্থা হবেযদিও এক্সপিতে পাসওয়ার্ড ভাঙ্গতে তেমন একটা অসুবিধা হয় না। কিন্তু উইন্ডোজ সেভেন খুবই জটিল একটি অপারেটিং সিস্টেম যেখানে পাসওয়ার্ড ভাঙ্গার তেমন পরিচিত কোন সহজ পন্থা নেই। তবে আমার টিউটোরিয়ালটি অনুসরণ করে Windows XP, Windows Vista, Windows 7 [সম্ভবত Windows 8, 8.1 এ ও কাজ করবে] এর পাসওয়ার্ড হ্যাক করা কোন ব্যাপারই না। আজকে লিখবো Windows 98, XP, Seven এর ইউজার পাসওয়ার্ড হ্যাক করা নিয়ে। দুটি পদ্ধতি নিয়ে লিখেছি আমি। যার যেটা ভাল লাগে ব্যবহার করে দেখতে পারেন।

এজন্য লাগবে Active PasswordChanger নামের ছোট্ট একটি ফ্রী টুল। এর সেটাপ এবং বুটেবল সিডির জন্য আলাদা আলাদা ফাইল আছে। আমরা বুটেবল সিডি ব্যবহার করবো। এই জন্য DOS based Bootable CD-ROM ISO Image ফাইলটি ডাউনলোড করে সেখান থেকে ISO ফাইলটি সিডিতে রাইট করে বুটেবল সিডি তৈরি করুন। টুলটি Hiren's BootCD তে 10.1 থেকে পরের ভার্সনে যুক্ত করা হয়েছে। তাই যাদের কাছে Hiren's BootCD 10.1 থেকে পরের কোন ভার্সন আছে তারা সেখান থেকেই টুলটি ব্যবহার করতে পারেন। যেমন আমি Hiren's BootCD ব্যবহার করে কাজটি করে থাকি এবং আপনাদের জন্য টিউটোরিয়ালটিও তৈরি করেছি Hiren's BootCD10.1 ব্যবহার করে। অথবা আমার তৈরি Customized Hiren’s Boot CD টা ও ব্যবহার করতে পারেন।  


যেভাবে করবেনঃ
১. পিসি রান করে বায়োসে গিয়ে 1st boot device সিডিরম দিন একই সাথে Hiren's BootCD10.1 সিডিরমে প্রবেশ করান অর্থাৎ Hiren's BootCD দিয়ে পিসি রান করাতে হবে Hiren's BootCD10.1 এর মেন্যু আসবেStart Hiren’s BootCD সিলেক্ট করে এন্টার চাপুন। Hiren’s BootCD এর অন্য ভার্সন যারা ব্যবহার করবেন তাদের কাছে মেন্যুগুলো একটু অমিল হতে পারে। তবে ব্যবহার একই রকম পাবেন।

২। নিচের মেন্যু থেকে “3. Password & Rdgistry Tools... সিলেক্ট করে এন্টার দিন।

৩। নিচের মেন্যু থেকে “1. Active Password Changer 3.0.420 (Nt/2000/Xp/2003/Vista) *” সিলেক্ট করে এন্টার দিন।

৪। অপেক্ষা করুন নিচের মত Yes/No মেন্যূ আসলে এন্টার চাপুন

৫।  তাহলে Active Password Changer এর হোমপেজ আসবে নিচের মত ওখানে তিনটি OPTION আছে। আমরা দুই নাম্বার OPTION ব্যবাহর করবো। এ জন্য কী-বোর্ড থেকে 2 লেখে এন্টার চাপবো [লাল চিহ্নিত] ।

৬। নিচের মত চিত্র আসবে। হার্ডডিস্কের কোথায় OS আছে টুলটি তা খুঁজছে। কয়েক মিনিট সময় লাগতে পারে। অপেক্ষা করুন।

৭। Operating System খোঁজার পর নিচের চিত্র আসবে। আপনার কয়টি OS আছে তার লিস্ট দেখাবে। আমার একটি OS দেখাচ্ছে [লাল চিহ্নিত]। একাধিক OS থাকলে কোনটিতে কাজ করবেন তা সিলেক্ট করে দিতে হবে। আমার যেহেতু একটাই OS তাই ওটি সিলেক্ট করাই আছে। এখন সামনে যাওয়ার জন্য Enter চাপতে হবে।
 
৮। আপনার সিলেক্ট করা Operating System এ কয়টা ইউজার আছে তা দেখাচ্ছে যার বামপাশে সিরিয়াল নাম্বার আছে। আপনি কোন ইউজারের পাসওয়ার্ড মুছবেন তার সিরিয়াল নাম্বার দেখুন। আমার User Name হল KAMRUL যার সিরিয়াল নাম্বার হল 2 [লাল চিহ্নিত]। সুতরাং সামনে যাওয়ার জন্য কী-বোর্ড থেকে 2 লেখে এন্টার চাপবো।

৯। এখন User’s Account Parameters: আসবে। এখানে উপরে আপনার সিলেক্ট করা ইউজার নামটা থাকবে। নিচে থাকবে সিলেক্ট করা “Clear this User’s Password” মেসেজটি যার বামপাশে কার্সর Blink করছে [লাল চিহ্নিত]। নিচে Y দেখাচ্ছে [লাল চিহ্নিত]। এর মানে আপনি উল্লেখিত ইউজারের পাসওয়ার্ডটি মুছতে রাজি আছেন কিনা। Password মুছার জন্য কী-বোর্ড থেকে Y চাপুন।

১০। পাসওয়ার্ড মুছার পর মেসেজ আসবে “Users attributes has been successfully Changed..(Press any key)  [লাল চিহ্নিত] অর্থাৎ আপনার কাজটি সফল হয়েছে।

১১। এখন কীবোর্ড থেকে যেকোন কী (যেমন এন্টার) চাপুন। যে কোন কী চাপার পর আপনি আবার ৮ নং স্টেপে চলে যাবেন। এর ফলে আরো ইউজার থাকলে সেগুলোর পাসওয়ার্ডও মুছতে পারবেন একইভাবে। কাজ শেষে পিসি Restart করুন।

আমি এক্সপি এবং সেভেনে সফলতার সাথে কাজটি করেছি। আর টিউটোরিয়ালটি সেভেনের উপর করা।


Kon Boot দিয়েঃ
উপরে গেলো পাসওয়ার্ড রিসেট এর কথা। আপনি যদি চান যে পাসওয়ার্ড রিসেট করববো না বরং যে রকম আছে সে রকমই থাকবে, শুধু Log in করবেন। তাও পারবেন Kon Boot দিয়ে নামের ফ্রী টুলটি দিয়ে। এটি দিয়ে বুট করার পর আপনার Windows এ পাসওয়ার্ড থাকলেও সেটি চায়বে না বরং অটোমেটিক Windows Log in হয়ে যাবে যেন কোন পাসওয়ার্ড নেই। আমি Hiren’s BootCD থেকে টুলটি রান করেছি।

১। Hiren’s BootCD এর হোমপেজ থেকে Kon Boot সিলেক্ট করে এন্টার চাপুন।

২। নিচের মত পেজ আসলে এন্টার চাপুন।


৩। অপেক্ষা করুন। কিছুক্ষণের মধ্যে Windows Login হয়ে যাবে।

Kon Boot ইউএসবি থকেও রান করাতে পারেন।

একটি অনুরোধঃ কারো ক্ষতি করা সবসময় অন্যায় এবং অগ্রহণযোগ্য কাজ। হ্যাকিং যদি হয় কারো ক্ষতি কিংবা সর্বনাশ করার জন্য তাহলে সেটা সবসময় ঘৃণ্য কাজ। সবার প্রতি অনুরোধ থাকবে ব্যক্তিগত সমস্যা ছাড়া কারো সর্বনাশ করার উদ্দেশ্যে টিউটোরিয়ালটি ব্যবহার করবেন না।

এছাড়া নিচের পোষ্টগুলোও পড়তে পারেন।

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।