সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: Windows cannot be installed to this disk? এর সমাধান

Windows cannot be installed to this disk? এর সমাধান

আমরা সাধারণত সবাই জানি Hard Disk এর Basic ও Dynamic দু-প্রকার Type রয়েছে, ঠিক তেমন'ই Partition ক্ষেত্রে ও MBR ও GPT দু-প্রকার Partition Style: রয়েছে, এই পোস্ট-টি বুঝতে হলে MBR ও GPT কি? Basic Disk ও Dynamic Disk কি? UEFI কি কেন ?
এ বিষয়ে আপনার জানা থাকতে হবে, তাই পূর্বের পোস্ট-টি এখান হতে পড়ে আসতে পারেন। আশা
করছি পূর্বের পোস্ট-টি পড়ে নিয়েছেন, পূর্বের পোস্টে আমরা জানতে পেরেছি যে UEFI সার্পোটেট PC
তে Partition Style: হিসেবে GPT সার্পোট করে, Legacy সার্পোটেট PC তে Partition Style: হিসেবে MBR সার্পোট করে, তবে আপনি Partition Style: পছন্দমত GPT বা MBR যা ইচ্ছা করতে পারেন।
FAQ: বন্ধুদের কাছ থেকে পাওয়া কিছু প্রশ্নের উত্তরও আপনাদের সাথে শেয়ার করছি এখানে।

(প্রশ্নঃ) Legacy সার্পোট পিসিতে, Partition Style: যদি GPT হয়, এবং UEFI সার্পোট পিসিতে, Partition Style: MBR হয় তাহলে কি কোন সমস্যা হবে ?

উত্তরঃ হ্যাঁ। Partition Style: ক্ষেত্রে Legacy সার্পোট পিসিতে MBR ও UEFI সার্পোট পিসিতে GPT না হয়, তাহলে আপনি Default ভাবে Windows Install করতে পারবেন না। UEFI সার্পোট পিসিতে, Partition Style: MBR হলে,নিম্নের মত মেসেজ দেবে
Legacy সার্পোট পিসিতে, Partition Style: যদি GPT হলে নিম্নের মত মেসেজ দেবে
(প্রশ্নঃ) [GPT থেকে MBR] ও [ MBR থেকে GPT] কনভার্ট করা যাবে কিনা ?

উত্তরঃ হ্যাঁ। এ ক্ষেত্রে আমার দুটি পদ্ধতি জানা রয়েছে 1st পদ্ধতি Command Prompt এর মাধ্যমে, এ পদ্ধতিতে আপনার Hard Disk এর ডাটা গুলো সম্পূর্ণ ভাবে মুছে যাবে।

যদি আপনার Hard Disk এর ডাটা গুরুত্বপূর্ণ মনে না করেন, কাজটি করতে পারেন, একদম উপরের ছবির মত মেসেজ আসা মাত্র কিবোর্ড হতে Shift+F10 চাপুন, এতে Command Prompt ওপেন হবে, Command Prompt ওপেন হলে
আর হ্যাঁ MBR কনভার্ট করলে convert MBR দেবেন, আমার Hard Disk একটি তাই আমার Disk নাম্বার 0 দেখাচ্ছে তাই আমি  Select Disk 0 দিয়েছি, আপনার পিসিতে একাধিক হার্ডডিস্ক লাগানো থাকলে, এতে ডিক্স নাম্বার ভিন্ন হতে পারে সতর্কতার সাথে আপনার  Hard Disk এর Disk নাম্বার দিবেন

প্রক্রিয়া-টি এনিমেশনে দেখুন
2nd পদ্ধতি Hard Disk এর গুরুত্বপূর্ণ  ডাটা ঠিক রেখে কনভার্ট করতে পারেন  AOMEI Partition Assistant – ও Mini Tool Partition Wizard  হার্ডডিস্কের third party টুল দিয়ে, আপনি যদি মনে করেন একসাথে অনেক গুলো Partition Tool আছে এমন একটি বুটেবল সিডির প্রয়োজন Partition Tool CD টি ডাউনলোড  করতে পারেন।

(প্রশ্নঃ) Legacy সার্পোট পিসিতে, Partition Style: যদি GPT হয়, এবং UEFI সার্পোট পিসিতে, Partition Style: MBR হয় তাহলে Windows Install করার কোন উপায় আছে কিনা ?

উত্তরঃ হ্যাঁ। যদিও Legacy সার্পোট পিসিতে GPT এবং UEFI সার্পোট পিসিতে MBR হয়, Windows Install করার একটি পদ্ধতি আছে, এতে আপনার একটি Dual Mode এর UEFI/Legacy সার্পোট করে, এরকম একটি Windows এর বুটেবল পেনড্রাইভ লাগবে ।

(প্রশ্নঃ) Dual Mode এর UEFI/Legacy সার্পোট করে এ রকম Windows এর বুটেবল পেনড্রাইভ কিভাবে তৈরি করা যায় ?

উত্তরঃ Dual Mode এর UEFI/Legacy সার্পোট করে এ রকম Windows এর বুটেবল পেনড্রাইভ তৈরি করতে আমাদের Rufus নামক একটি ছোট্ট সফটওয়ার লাগবে, আমরা ইতিপূর্বে Rufus নিয়ে যে পোস্ট করেছিলাম তখনকার সময়ে Rufus এর ভার্সন ছিল v1.1.6.161 ঐ সময়ের ভার্সনে Dual Mode এর পদ্ধতি-টি ছিলনা, বর্তমানে Rufus এর নতুন ভার্সনে Dual Mode এর আপডেট এসেছে, চলুন দেখি Dual Mode এ কিভাবে বুটেবল পেনড্রাইভ তৈরি করা যায়।

যা-যা- লাগবে-Rufus এর আপডেট ভার্সন ছোট্ট একটি সফটওয়ার ডাউনলোড করে নিন এখান হতে, নুন্যতম 8GB একটি পেনড্রাইভ ও একটি x64 Bit ভার্সন  এর 7-8-8.1-10 এর যে কোন একটি বুটেবল  ISO ফাইল

আমি আপনাদের সুবিধার্তে Windows 8.1 ও  10 এর দুই-টি আপডেট ISO এর ডাউনলোড Link দিচ্ছি
Version:                                          
Windows 8.1                                               
Release:
Update 3 (build 9600)
Language:
English International
Architecture:
x64
Version:
Release:
19H2 (build 18363.418-2019.11)
Edition:
Windows 10 Home/pro
Language:
English International
Architecture:
x64

সব কিছু রেডি হলে,পেনড্রাইভ-টি PC বা ল্যাপটপ এ সংযুক্ত করুন,পেনড্রাইভে গুরুত্বপূর্ণ ডাটা তাকলে ডাটা ব্যাকআপ নিন,সফটওয়ার-টি Run করুন, Run করলে নিন্মের মত প্রদর্শিত হবে ড্রপডাউন মেনুতে হতে পেনড্রাইভ-টি সিলেক্ট করে দিন।
নিন্মের ছবির মত SELECT অপসনে ক্লিক করুন 

নিন্মের মত ব্রাউজ করে ISO ফাইলে ক্লিক করে Open এ ক্লিক করে দিন
নিন্মের ছবিতে লক্ষ্য করুন Partition scheme এ MBR রয়েছে, ড্রপডাউন হতে আপনার  Hard Disk এর  Partition scheme সিলেক্ট করবেন-আপনার  Hard Disk এর  Partition scheme যদি MBR হয় তাহলে MBR দিবেন, যদি GPT হয় তাহলে GPT দিবেন।
উপরের ছবিতে লক্ষ্য করুন File system এ  FAT32(Default রয়েছে ড্রপডাউন হতে NTFS করে দিন  Target system এ BIOS (or UEFI-CSM) রয়েছে, BIOS (or UEFI-CSM) আমাদের পরিবর্তন করতে হবে, এ জন্য আমাদের কে কিবোর্ড হতে Alt+E চাপতে হবে

কিবোর্ড হতে Alt+E  চাপলে  BIOS (or UEFI-CSM) পরিবর্তন হয়ে BIOS or UEFI হবে

নিন্মের ছবিতে লক্ষ্য করুন BIOS (or UEFI-CSM) পরিবর্তন হয়ে BIOS or UEFI হয়েছে
File system এ  FAT32(Default পরিবর্তন করে NTFS করা হয়েছে।
সব কিছু ঠিক তাকলে START বাটনে ক্লিক করুন, START বাটনে ক্লিক করলে একটি Warning মেসেজ আসবে, মেসেজ-টিতে বলা হচ্ছে পেনড্রাইভে গুরুত্বপূর্ণ ডাটা তাকলে তাহা মুছে যাবে।
আমারা যেহেতু পেনড্রাইভ এর গুরুত্বপূর্ণ ডাটা ব্যাকআপ নিয়েছি তাই আমরা Ok দেব, Ok করলে নিন্মের ছবির মত পেনড্রাইভ-টি বুটেবল হতে শুরু করবে, এবং প্রসেস শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।
সব কিছু ঠিকটাক ভাবে শেষ হলে আপনার পেনড্রাইভ  Dual Mode এর জন্য রেডি,অথ্যাৎ পেনড্রাইভ-টি দিয়ে বুট অপসনে গেলে’ই Legacy সার্পোটেট ও UEFI সার্পোটেট দুটি অপসন পাবেন,নিন্মের ছবিতে দেখুন আমি একটি Laptop ও একটি Pc তে বুট করেছিলাম তাহার animation Prof
উপরের ছবিগুলো দেখে হয়তো বুঝতে পেরেছেন একটি পেনড্রাইভ দুটি পেনড্রাইভ এর মত কাজ করতেছে একটি Legacy দেখাচ্ছে, অন্য-টি UEFI দেখাচ্ছে এখন আমরা একটি পেনড্রাইভ দিয়ে দুইটি প্রসেসিং এ উইন্ডোজ ইন্সটল করতে পারব।

এ পোস্টটি পড়ে যদি আপনার বিন্দুমাত্র ভালো লেগে থাকে, অথবা কাজে আসে, তাহলে অবশ্যই লাইক কমেন্ট এবং বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না।

৮টি মন্তব্য:

  1. ধন্যবাদ বড় আমার অজানা একটি সিস্টেম জানতে পেরে ।

    উত্তরমুছুন
  2. ধন্যবাদ বড় ভাই আমার অজানা একটি সিস্টেম জানতে পেরে

    উত্তরমুছুন
  3. ভাই
    উইন্ডোজ ৭/৮ এর কাস্টমাইজ করা নিয়ে লিখুন,,dism এ দিয়ে কিভাবে ফাইল রিপ্লেস বা চেঞ্জ করা যায় লিখুন,,

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. নিচের লিংকগুলো আপনাকে সহযোগিতা করতে পারে হয়তো।
      https://kamrulcox.blogspot.com/2014/03/windows-7-customizing-tool.html
      https://kamrulcox.blogspot.com/2015/01/ntlite-windows-7881-customize.html
      https://kamrulcox.blogspot.com/2016/05/convert-wim-to-esd-compress-wim-file.html
      https://kamrulcox.blogspot.com/2012/07/windows-7.html
      https://kamrulcox.blogspot.com/2018/01/windows-7-live-update.html

      মুছুন
  4. অনেক কাজের একটি পোস্ট কামরুল ভাই, এই বিষয়টি নিয়ে আমি একটি ভিডিও টিউটোরিয়াল তৈরী কাজে হাত দিয়েছিলাম কিন্তু সময়ের অভাবে সেটি আর শেষ করা হয়ে উঠেনি। আপনাকে অনেক ধন্যবাদ।

    উত্তরমুছুন
  5. ধন্যবাদ বড় ভাই আমার অজানা একটি সিস্টেম জানতে পেরে
    Bangla News Portal

    উত্তরমুছুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।