সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: HDAT2 – Bad Sector Check ও Repair করার যন্ত্র

HDAT2 – Bad Sector Check ও Repair করার যন্ত্র



HDAT2 একটি শক্তিশালী প্রফেশনাল টুল যা হার্ডডিস্কের Bad Sectors Test, Repair এবং Low Level Format সহ অনেক কাজ করতে পারে  এটি একটি ফ্রী ডস ভিত্তিক সফটওয়ার যার স্ক্যান স্পীড খুব দ্রুত এর একটি অনন্য বৈশিষ্ট্য হলো এই সফটওয়ারটি দিয়ে হার্ডডিস্ককে কয়েকভাবে স্ক্যান করা যায়। HDAT2 একসাথে ATA/ATAPI/SATA, SSD and SCSI/USB Device এ কাজ করতে সক্ষম। আজকে এটি দিয়ে কিভাবে Bad Sectors Test Repair করা যায় তা দেখবো।

সফটওয়ারটি Windows থেকে রান করানো যায় না। এটি রান করতে হলে প্রথমে আপনাকে HDAT2 এর ফাইল সহ DOS Bootable USB CD/DVD, Floppy তৈরি করতে হবে। Download PageCD তে রাইট করার জন্য ISO পাবেন। ISO ফাইলটি সিডিতে রাইট করার পর কাজ করতে পারবেন। তারপর সেই DOS Bootable CD/DVD, USB, Floppy থেকে সফটওয়ারটি রান করতে হবে। কিন্তু যাদের কাছে Hiren’s BootCD আছে তারা সেখান থেকেই টুলটি রান করতে পারেন। আমি Hiren’s BootCD10.5 ব্যবহার করেছি।

১। পিসি রান করে বায়োসে গিয়ে 1st boot device সিডিরম দিনএকই সাথে Hiren's BootCD10.5 সিডিরমে প্রবেশ করানঅর্থাৎ Hiren's BootCD দিয়েই পিসি রান করাতে হবে Hiren's BootCD10.5 এর মেন্যু আসবেDos Programs সিলেক্ট করে Enter চাপুন

২। এরপর Hard Disk Tools... এ গিয়ে এন্টার চাপুন

৩। তাহলে 1 নং সিরিয়ালে দেখবেন HDAT2 4.53 (Test/Repair Bad Sectors) নামের টুলটি আছে। ওটা সিলেক্ট করে এন্টার চাপুন। তাহলে HDAT2 রান হবে

৪। আপনার পিসিতে সংযুক্ত যত ধরনের ডিস্ক আছে তার লিস্ট দেখাবে। আপনার হার্ডডিস্ক বা যে ডিস্কে কাজ করবেন তা সিলেক্ট করে এন্টার চাপুন।

৫। একদম উপরে Drive Level Tests Menu সিলেক্ট করে এন্টার চাপুন।

৬। এখানে বেশ কিছু অপশন আছে। এদের মধ্যে আমাদের এই টিউটোরিয়ালে প্রয়োজনীয় অপশন হলো Check and Repair Bad Sectors এবং Most Powerful Test। প্রথমটিতে একটু কম সময় লাগে। কারণ সেটি নরমাল স্ক্যান। ২য় টিতে সময় বেশি লাগবে। তবে এইটি খুব কাজের অপশন। পছন্দের যেকোন একটি অপশন সিলেক্ট করে এন্টার চাপুন।


৭। তাহলে নিচের মত স্ক্যান শুরু হবে। অপেক্ষা করুন। উপরে ডানপাশে সময় দেখতে পাবেন। তাছাড়া পুরো প্রক্রিয়া ভালভাবে লক্ষ্য করে খুঁটিনাটি বিষয় আবিস্কার করার চেষ্টা করুন।

৮। সবশেষে নিচের মত ফলাফল পাবেন। এখন Esc Key ব্যবহার করে পেছনে চলে যেতে পারবেন এবং অন্যান্য অপশন ব্যবহার করতে পারবেন। সবশেষে পিসি রিস্টার্ট দিন।


কী-বোর্ড কীঃ
সফটওয়ারটি দিয়ে কাজ করার জন্য কী-বোর্ড থেকে Arrow Key, Enter Key, Esc Key ব্যবহার করা যাবে।

টীকাঃ
যারা DOS Bootable CD/DVD, USB, Floppy থেকে সফটওয়ারটি রান করবেন তারা নিচের মত Menu পাবেন।


প্রয়োজনীয় অপশনটি চালু করুন। না জানলে অপেক্ষা করুন তাহলে ডিফল্ট মেন্যুটি চালু হবে। প্রয়োজনে একটি একটি সব মেন্যু ব্যবহার করে দেখুন। তারপর নিচের মত HDAT2 লিখে এন্টার চাপুন। তারপর উপরের ৪ নং নিয়ম থেকে পরের কাজগুলো করে যান।



সতর্কতাঃ অপারেশন চলার আগে নিশ্চিত হোন যে, মাঝখানে আপনি অপারেশন বন্ধ করবেন না বা পিসি বন্ধ হবে না। কারণ কাজ চলাবস্থায় বন্ধ হয়ে গেলে হার্ডডিস্কের স্থায়ী ক্ষতি হতে পারে।

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।