সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: Multiboot Windows USB without Software

Multiboot Windows USB without Software




Bootable USB এর জনপ্রিয়তা বা প্রয়োজনীয়তা নিয়ে বর্তমানে আশাকরি কারো প্রশ্ন নেই। আর তা যদি হয় Windows Bootable USB তাহলে সেটা আরো দরকারী। হ্যাঁ, আমি শুধু Bootable Windows USB এর কথাই নয় বরং Multiboot Windows USB এর কথা নিয়েই বলছি। এর আগে আমি Multiboot Windows USB নিয়ে একটি পোষ্ট করেছিলাম যাতে SARDU Tool ব্যবহার করে কাজ করা হয়েছিল। আমার ঐ প্রক্রিয়াটিতে একটা Limitation হলো Windows Image (install.wim) এর সাইজ বড় হওয়া নিয়ে। যেমন ঐ পদ্ধতিতে Pendrive কে FAT32 তে Format করাটা জরুরী ছিল। আর তাতে সমস্যা ছিল- 4GB এর অধিক ফাইল পেনড্রাইভে কপি হতো না। 4GB এর অধিক ফাইল FAT32 তে কপি হয় না এইটা একটা FAT32 এর Limitation। তাই আমি ভিন্ন পদ্ধতিতে একটি Multiboot Windows USB তৈরি করবো যাতে কোন সফটওয়ারের দরকার হবে না। তবে এপদ্ধতিতে Windows XP কে যুক্ত করা যাবে না।


How to make Multiboot Windows USB:
Windows Vista পরবর্তী সব Windows এর মূল Installation File গুলো থাকে install.wim (Windows Image) ফাইলে। install.wim ফাইলটি থাকে source Folder এ। বাকি ফাইলগুলো Bootable Media হিসেবে ব্যবহৃত হয়। তাই আপনি যেই Windows Install করতে চান না কেন আপনার দরকার হবে source Folder টি। আমরা এ সুযোগটাই কাজে লাগাবো। এ পদ্ধতিতে আমি Windows 7,8,8.1 & Windows 10 Boo-table USB তৈরি করবো।

১। প্রথমে  Make Windows Bootable USB With Batch File পোষ্টটি দেখে একটি Bootable Flash Drive তৈরি করুন। তারপর আপনার পছন্দমত যেকোন একটি Windows (Windows 7,8,8.1 & Windows 10) কপি করুন। আমি এখানে Windows 7 কপি করেছি।


২। এখন Windows 8.1 যুক্ত করবো। এ জন্য আমি কিছুক্ষণ আগে কপি করা আমার Pendrive Windows 7 এর Source Folder টি Rename করবো আমার সুবিধামত নাম দিয়ে।


৩। এবার Windows 7,8,8.1 & Windows 10 এর Source Folder Copy করে পাঠিয়ে দেবো একই পেনড্রাইভে।


৪। সর্বশেষ আমার পেনড্রাইভের অবস্থা হবে নিচের মত।


এভাবে আপনার যদ খুশি Source Folder Copy দিতে পারেন। যখন যেটা ইনস্টল করা দরকার শুধু Source নামে Rename করবেন। Source ফোল্ডারটাই ইনস্টল হবে। আপনি যদি একাধিক install.wim File Merge করে AIO Disk তৈরি করেন তাহলে আরো সুবিধা হয়। আপনার সুবিধামত আপনাকেই সবকিছু করে নিতে হবে। আর হ্যাঁ, এ পদ্ধতিতে আপনি আপনার Windows Unattended টিপসটিও কাজে লাগাতে পারবেন।


২টি মন্তব্য:

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।