সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: AOMEI PE Builder-Live CD of Windows 7, 8 and 8.1

AOMEI PE Builder-Live CD of Windows 7, 8 and 8.1




Windows Corrupted হলে বা Windows Boot না করলে কোনভাবে কাজ করার জন্য আমরা যা করি তাহলো Live CD দিয়ে PC Boot করে গুরুত্বপূর্ণ কাজ করি। Live CD হিসেবে আমরা Mini XP এর ব্যবহার সবাই জানি যা Hiren’s Boot CD তে পাওয়া যায়। তবে Mini XP আধুনিক Driver সমৃদ্ধ না হওয়ায় Update Hardware এর Laptop এ কাজ নাও করতে পারে। সে ক্ষেত্রে আমাদের কাজ করতে হবে Windows 7, 8 বা 8.1 এর Live CD দিয়ে। কিন্তু এ সিডি পাবো কোথায়? Genuine Windows ব্যবহারকারীরা প্রয়োজন হলে Microsoft এর কাছ থেকে Live CD পেয়ে থাকে। বাকিদের জন্য বিভিন্ন PE Builder Tool ছাড়া আর কোন পথ নেই। সে রকম একটি PE Builder হলো AOMEI PE Builder

এটি দিয়ে আপনি Windows 7, 8 বা 8.1 এর Live CD তৈরি করতে পারেন যা Mini XP এর মত কাজ করবে। যারা Trouble Shooting এর কাজ করেন তাদের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ হতে পারে, সাহায্য করতে পারে জরুরী কোন মুহুর্তে।

How to Make:
Live CD With AOMEI PE Builder কাজটি খুব কঠিন নয়। যারা Windows 7, 8 বা 8.1 ব্যবহার করছেন তারা Tool টি Install করে Run করুন আর Next>Next দিন। নিচের মত আসবে।

ওখানে আপনি Driver, Software Add করার সুযোগ পাবেন। Default হিসেবে 7 zip সহ আরো কিছু Utility দেয়া হয়েছে। আপনি প্রয়োজন মনে করলে Tick Mark দিন আর দরকার না থাকলে Tick Mark তুলে দিন। Add Files Option টির মাধ্যমে আপনি Portable Software Add করতে পারবেন। আর Add Driver Option টির মাধ্যমে PNP (Plug and Play) Driver Add করা যাবে। যদিও তার দরকার হয় না। তারপরও আপনি যদি দেখেন যে বেশ কিছু USB কাজ করছে না তাহলে আপনি inf USB Driver Add করতে পারেন। একটি কথা মনে রাখতে হবে যে Live CD গুলো সব সময় RAM এর মধ্যেই Run হয়। তাই যতটুকু সম্ভব সিডির সাইজ ছোট রাখাই ভাল। অন্যথায় কম RAM এ রান করা যাবে না, Error Massage দেখা যেতে পারে। AOMEI PE Builder দিয়ে তৈরি Image টির সাইজ 300MB এর কাছাকাছি হতে পারে যা 512MB RAM এ রান করানো যাবে। এরপর Next দিলে নিচের মত আসবে। ওখানে তিনটি Option আসবে। আপনি সরাসরি সিডিতে রাইট করতে পারেন। শুধু Blank CD টা Writer এ থাকলেই হবে। অথবা USB/Pendrive এর Add করে নিতে পারেন। Pendrive লাগানো রাখলেই Bootable হয়ে হবে। আর তিন নং টি হলো ISO Image তৈরি করা। এটিই সবচেয়ে উপযোগী OptionISO Image টি ইচ্ছেমত যেকোন জায়গায় Save করে রাখা এবং প্রয়োজনমত যেকোন সময় ব্যবহার করা। আমি এটিই দিলাম। সব শেষে Next দিন আর অপেক্ষা করুন।


Download: Home, Softpedia, CNET

৬টি মন্তব্য:

  1. আমি এমন ই একটি সফটওয়্যার খুজতেছিলাম, ‍winbuilder 8.1 নামানোর অনেক চেষ্টা করেও কাজ হয়নি ।

    উত্তরমুছুন
  2. স্যার Add Files Option টা ব্যবহার করে Portable Software যে গুলি এড করি ঐ গুলো boot.wim>Program File>Tools এর ভেতরে এড হয়/আমি কিভাবে কোন Folder কে Program File এর ভেতরে এড করতে পারি ? আসলে আমি আপনার তৈরী করা ফাইলটা অনূসরণ করেতেছি জানার জন্য

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. WINDOWS 7,8,8.1 CUSTOMIZING TOOL নিয়ে boot.wim টা খুলোন। ওখানে Program Files ফোল্ডারের ভিতর আপনার ফোল্ডারটি রাখুন। আমার ফাইলটি দেখলে বুঝতে পারবেন। এডিট করার থাকলে করে নিয়ে boot.wim ফাইলটি সেভ করুন। তারপর ট্রাই করে দেখুন।

      মুছুন
  3. স্যার AOMEI PE Builder দিয়ে যে PE-Live তৈরী হয় ঐ PE ফাইল বুট করে system properties এ দেখি কম্পিউটার নেম পরিবর্তন সহ অনেক কিছু'ই পরিবর্তন হয়ে যায় এ ক্ষেত্রে defult কিভাবে রাখা যায় ? আর একটা বিষয় হল অতি প্রয়োজনীয় টুলগুলো Desktop, Start Menu এবং Task bar এ কিভাবে এড করব ? আমি mount/unmount করে কাষ্টমাইজ করার অনেক চেষ্টা করেছি সফল হয়নি আপনাকে মোবাইলে ও পাচ্ছিনা আসলে আমি শিখার চেষ্টা করতেছি +আপনার তৈরী করা PE টা দিয়ে ভাল'ই চলতেছে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আমি নেটওয়ার্কের বাইরে আছি এখন। আগামী সপ্তাহে টাউনে আসবো। আপনার যে কাজগুলো তা করার জন‍্য লম্বা কাজ করতে হবে ভাই। আমার ফাইলটাতেও আপনি ঐগুলো খুঁজে পাবেন না। আমার সেটিংসগুলো এডিট করতে গেলে বুটেবল ফাইলটা সঠিকভাবে কাজ করবে না। আপনি আপনার কাজগুলো রেডি রাখুন। আমি আসলে হেল্প করবো।

      মুছুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।