সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: উইন্ডোজ সেভেনের বুট সমস্যা সমাধান করুন

উইন্ডোজ সেভেনের বুট সমস্যা সমাধান করুন


প্রতিটি অপারেটিং সিস্টেম বুট হওয়ার জন্য প্রয়োজন সেই অপারেটিং সিস্টেমের Boot Manager যার মাধ্যমে অপারেটিং সিস্টেমটি সঠিকভাবে বুট হয়। Boot Manager হল কিছু গুরুত্বপূর্ণ সিস্টেম ফাইলের সমন্বয়। কোন কারণে এই Boot Manager এ সমস্যা হলে বা তা সঠিকভাবে কাজ না করলে MBR Problem দেখা দেয় এবং অপারেটিং সিস্টেম আর বুট হয় না। এর ফলে "BOOTMGR is missing" ধরনের মেসেজ আসতে পারে। তাই সেই Boot Manager একবার সমস্যা হলে Windows Repair করা জরুরী হয়ে পড়ে। তবে Windows 7 এ সেই Boot Manager Repair করার একটি সুন্দর সিস্টেম আছে। এটি হলো Startup RepairStart Up Repair এর মাধ্যমে খুব সহজে এবং অল্প সময়ে  Windows এর Boot Manager Repair করে Windows কে আগের মত কার্যকর করা যায়। এতে সবধরনের ডাটা এবং সেটিংস সুরক্ষিত থাকে। কাজটি কয়েকভাবে করা যায়। আমি সহজ একটি পদ্ধতি নিয়ে আলোচনা করবো।


কিভাবে করা যায়ঃ
কাজটি করার জন্য লাগবে Windows 7 এর ডিভিডি বা Windows 7 এর বুটেবল প্লাসড্রাইভ। System Repair Disc থাকলে তাও হবে। এ সম্পর্কে জানতে চায়লে আমার SystemRepair Disc নিয়ে লেখা পোষ্টটি দেখতে পারেন। আমরা এখানে Windows 7 এর Installation Disc থেকে ব্যবহার পদ্ধতি দেখবো। ডিভিডি বা Flash Drive থেকে Windows 7 সেটাপ শুরু করুন। ইচ্ছা করলে Multiboot Windows RE ও ব্যবহার করতে পারেন। নিচের পদ্ধতিগুলো অনুসরণ করুন।

১। Windows 7 সেটাপ শুরু হওয়ার পর নিচের উইন্ডো আসলে Next দিন।

২। নিচের উইন্ডো আসলে চিত্রের মত Repair your computer বাটনে ক্লিক করুন।

৩। Windows নিচের মত স্ক্যান শুরু করবে এবং কোথায় সমস্যা আছে তা খুঁজে বের করবে। অপেক্ষা করুন।

৪। স্ক্যান শেষে নিচের মত আসতে পারে। নিচের চিত্রে Repair and Restart এ ক্লিক করুন। এতে পিসি রিস্টার্ট হবে। যদি ছোট্ট সমস্যা থাকে এতে বুটিং সমস্যা কেটে যাবে। তাই পরবর্তী রিস্টার্টের পর দেখুন পিসি বুট করছে কি না।

  

যদি বুটিং সমস্যা আগের মতই থাকে তাহলে  ১-৩ পর্যন্ত কাজগুলো আবার করুন। এরপর নিচের চিত্র আসবে।

৫। নিচের মত আসলে চিত্রের মত সেটিংস দিয়ে Next দিন।

৬। Startup Repair এ ক্লিক করুন।

৭। Windows নিচের মত Repair শুরু করবে। অপেক্ষা করুন।

৮। অবশেষে Finish উইন্ডো আসবে। Finish বাটনে ক্লিক করুন। পিসি রিস্টার্ট নেবে।

এখন থেকে আশাকরি Booting সমস্যা আর থাকবে না। যদি আগরে মত সমস্যা থেকে যায় তাহলে ১-৮ পর্যন্ত আবার কাজগুলো করুন।

২টি মন্তব্য:

  1. vie ame windows 7 deyer por sleep mood ta hide thake. kn sleep ta hide thake bolle amr upokar hoto..

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি আপনার ল্যাপটপের নিচের ডানকোণায় ব্যাটারির আইকনের উপর রাইট ক্লিক করে বা Control Panel থেকে Power Option এ যান। ওখানে Plans shown on the battery meter এর নিচে আপনি যে প্লানটি ইউজ করতেছেন তার ডানপাশে Change Plan Settings এ ক্লিক করলে পেয়ে যাবেন Sleep mode। শুধু টাইমটা সেট করে দিতে হবে।

      মুছুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।