সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: হঠাৎ নাক দিয়ে রক্ত পড়লে...

হঠাৎ নাক দিয়ে রক্ত পড়লে...


বন্ধুদের সঙ্গে বাইরে খেলছিল সাত বছরের শান্ত (ছদ্মনাম)। একটু পর হঠাৎ করেই বাসায় ফিরে এল সে। নাক দিয়ে রক্ত পড়ছে তার। তা দেখে মা তো খুব ভয় পেয়ে গেলেন। কী হলো তাঁর একমাত্র সন্তানের? ভাবলেন, খেলতে গিয়ে নিশ্চয় ব্যথা পেয়েছে নাকে। শান্ত মাকে জানায়, সে ব্যথা পায়নি। এমনিতেই হঠাৎ করে রক্ত পড়ছে নাক দিয়ে। মায়ের দুশ্চিন্তা কাটে না। ছেলেকে নিয়ে যান চিকিৎসকের কাছে।



কেন নাক দিয়ে রক্ত পড়ে?
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নাক-কান-গলা বিভাগের প্রধান অধ্যাপক বেলায়েত হোসেন সিদ্দিকী বলেন, নাক দিয়ে নানা কারণে রক্ত পড়তে পারে। আঘাত পাওয়া, নাকের বা সাইনাসের সংক্রমণ অথবা নাকের বিভিন্ন টিউমার। এ ছাড়া উচ্চ রক্তচাপ এবং রক্তের বিভিন্ন অসুখ, যেমনলিউকেমিয়া, রক্তক্ষরণজনিত অসুখ ইত্যাদি। তবে এসব ক্ষেত্রে নাক দিয়ে রক্ত পড়ার পাশাপাশি অন্যান্য উপসর্গ থাকে। শিশুরা অনেক সময় নখ দিয়ে নাক খোঁচায়, সেটির কারণেও নাক দিয়ে রক্ত পড়তে পারে। অনেক সময় অতিরিক্ত শুষ্ক আবহাওয়ার কারণেও নাক দিয়ে রক্ত পড়ে। আবার বৃদ্ধ বয়সে রক্তনালির সংকোচন-প্রসারণশীলতা কমে যাওয়ার কারণেও নাক দিয়ে রক্ত পড়তে পারে।

কী করবেন নাক দিয়ে রক্ত পড়লে?
নাক দিয়ে রক্ত পড়লেই ঘাবড়ে যাওয়ার কিছু নেই। প্রথমে রোগীর নাক দুপাশ থেকে চেপে কিছুক্ষণ ধরে রাখতে হবে এবং তাকে মুখ দিয়ে শ্বাস নিতে বলতে হবে। চিকিৎসকের পরামর্শে কোনো নাকের ড্রপ চার-পাঁচ ফোঁটা করে দিয়ে রোগীকে শুইয়ে রাখতে হবে। এতে বেশির ভাগ ক্ষেত্রে রক্ত পড়া বন্ধ হয়ে যায়। যদি বন্ধ না হয়, তাহলে নাক-কান-গলা বিভাগে রোগীকে নিয়ে যাওয়া প্রয়োজন অথবা কোনো নাক-কান-গলা বিশেষঞ্জের শরণাপন্ন হওয়া প্রয়োজন।
সাধারণত নাক দিয়ে রক্ত পড়ার কারণে তেমন কোনো জটিলতা হয় না। রক্তপাতের পরিমাণ খুব বেশি হলে অনেক সময় রক্ত পরিসঞ্চালনের প্রয়োজন হয়। তবে সাধারণত এমন ঘটনা কমই ঘটে। এ জন্য শিশুদের নখ ছোট রাখতে হবে এবং নাকে হাত দেওয়ার অভ্যাস পরিত্যাগ করতে হবে। শুষ্ক মৌসুমে নাক যাতে অতিরিক্ত শুষ্ক না হয়, তার জন্য নাকের সামনের দিকে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করা যেতে পারে। প্রতিরোধের চেষ্টা করা সত্ত্বেও হঠাৎ করে নাক দিয়ে রক্ত পড়তে পারে।

সূত্রঃ প্রথমআলো, ১১ ডিসেম্বর, ২০১৩

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।