সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: How to Get Back or Restore or Undo CHK file from FOUND Folder

How to Get Back or Restore or Undo CHK file from FOUND Folder

System Boot করার সময় স্থায়ী মেমরিতে থাকা সব ফাইলকে Windows প্রথমে Check করে নেই। Check করার মাধ্যমে File info বা ফাইলের বিভিন্ন তথ্য যেমন; File size, File type, File Location, Modified date ইত্যাদি তথ্য সংগ্রহ করে Windows তা Memory জমা রাখে। পিসি বন্ধ হওয়ার সময়ও এ File info আপডেট হয়। এর ফলে Windows যে কোন ফাইলকে খুব দ্রুত Read/Write করতে পারে। File info ছাড়া Windows কোন ফাইলকে Read/Write করতে পারে না। কোন কারণে ফাইলের এ সব তথ্য Corrupted হলে Windows তা Check Disk এর মাধ্যমে Scan করে এবং Corrupted File Info Restore করার চেষ্টা করে।


তবে অনেক সময় Windows Crash, Windows Improperly Shutdown বা Memory Safely Remove না হওয়ার ফলে Running বা Opened File এর File info Save হয় না যে সব ফাইলের File info পাওয়া যায় না Windows ঐ সব ফাইলকে পরবর্তীতে Read/Write করতে পারে না। Windows ঐ ফাইলগুলোকে Corrupted File হিসেবে চিহ্নিত করে এবং Check Disk এর মাধ্যমে Corrupted File Repair করার চেষ্টা করে। Repair এর মাধ্যমে File info Restore করা না গেলে Corrupted File গুলোকে FILE0000.CHK, FILE0001.CHK, FILE0002.CHK ইত্যাদি নাম দিয়ে FOUND.000 নামে একটি ফোল্ডারে Backup হিসেবে রেখে দেই। ঐ অবস্থায় FOUND.000 Folder টি Hidden থাকে। 

তাই Check Disk এর Scan চলার পর Corrupted File info Repair করা হলে অনেক গুরুত্বপূর্ন ফাইল হারিয়ে যায়। এ অবস্থায় Data Recovery Tool ব্যবহার করেও ঐ সব Data Recover করা যায় না। কারণ Data গুলো আসলেই Remove বা Delete হয় নি। ঐ সব হারানো Data কিভাবে Recover করা যায় আমরা তা নিয়ে আলোচনা করবো।

সমস্যাটি Removable Disk এর বেলায় বেশি ঘটে। Removable Disk Safely Remove না হওয়া Running বা Opened File এর File info Remove হয়ে যাওয়ার (ভাইরাসের আক্রমনে হতে পারে) ফলে Removable Disk এ সমস্যাটি প্রায়ই ঘটে। হার্ডডিস্কের বিভিন্ন ড্রাইভেও হয়। তখন পিসি On হওয়ার সময় Check Disk এর মাধ্যমে Windows তা ঠিক করে নেই।


Recover CHK File:
আমার 30GB একটি Memory Card এর প্রায় 26GB File lost হয়ে গেছে এবং হারানো ফাইলগুলো ছিলো jpg, mp3 আর mp4 হারানো ফাইলগুলো যদি পরিচিত হয়ে থাকে তাহলে আগে মনে করে নিতে হবে সেখানে কী কী ফাইল থাকতে পারে। অর্থাৎ অনুমান করতে হবে সেগুলো কী ধরনের ফাইল। যেমন jpg, mp3, mp4, doc, xls ইত্যাদি। ফাইলের সাইজ দেখেই সহজে অনুমান করা যায় আর কোন ফাইলের উপর মাউস ধরলেই উক্ত ফাইলের সাইজ দেখা যায়। যেমন নিচে আমার CHK FILE গুলোর একটিতে মাউস ধরাতে তার সাইজ দেখাচ্ছে।

সাইজ দেখে আমি সহজেই বলতে পারছি উপরের ফাইলটি একটি Image File বা jpg Fileআমি ঐ ফাইলটিকে Rename করে CHK এর জায়গায় আমার হারানো ফাইলের Extension দিয়ে দিবো

যেমন আমি CHK এর জায়গায় jpg দিয়ে দিলাম।

যদি ফাইলটি সত্যি jpg হয়ে থাকে তাহলে ফাইলটি এখন খুলবে। অর্থাৎ ফাইলটি Recovered হবে।


যদি ফাইলটি jpg না হয়ে থাকে তাহলে তা Open হবে না বা আগের মত Corrupted File হিসেবেই থাকবে। সে ক্ষেত্রে আবার Extension পরিবর্তন করে দেখতে হবে। নিচে আমার আরেকটি ফাইলের সাইজ দেখুন। 

আমি নিশ্চিত ওটি একটি mp4 FILEতাই আমি ওটাকেও Extension পরিবর্তন করে CHK এর জায়গায় mp4 দেবো। সুতরাং ফাইলের সাইজ দেখে যদি ফাইলটি কোন ধরনের ফাইল তা আপনি নিশ্চিত হতে পারেন তাহলে CHK File Recover করা খুব সহজ। Recover করার পর আপনার নিজের মত নাম দিয়ে Rename করে নিতে পারবেন।


CHK File Recovery Tool:
আমার উপরের পদ্ধতিটি CHK File Recover করার খুব সহজ পদ্ধতি। অনলাইনে অনেক সার্চ করেও যখন CHK File Recover করার কোন সহজ পদ্ধতি পাইনি তখন নিজেই এ পদ্ধতিতে কাজ করে সফল হয়েছি। তবে সব সময় ফাইলের সাইজ দেখে যে অনুমান করা যাবে তেমনও না। তখন CHK File Recover করা জটিল হয়ে যায়। তার জন্য বেশ কিছু Tool রয়েছে যা দিয়ে CHK File গুলো সম্পর্কে কিছু ধারণা পাওয়া যায় এবং CHK File Recover ও করা যায়। Tool গুলো ব্যবহার করা সহজ। আমিও ব্যবহার করেছি। তবে ঐ Tool গুলো দিয়ে আমি উপকৃত হয় নি একদম। এরকম কিছু Tool হলো UnCHK, FileCHK, CHK-Mate, TrIDNet, FiletypeID, Chk-Back


Rename File Extension Quick:
উপরে আমরা CHK File Recover করার পদ্ধতিটা দেখেছি। অল্প সংখ্যক ফাইল হলে একটা একটা করে Rename করা যায়। তবে অনেকগুলো ফাইল যদি হয় সে ক্ষেত্রে একটা একটা করে Rename করা অনেক সময় সাপেক্ষ ব্যাপার। যেমন আমার FOUND.000 Folder টিতে ১৪২১টি ফাইল আছে। 

ওখানে অল্প সংখ্যক mp3 ফাইল, বাকিগুলো jpg এবং mp4 ফাইল। এতগুলো ফাইল একটা একটা করে Rename করতে গেলে কয়েক ঘন্টায়ও সম্ভব হবে না। তাই আমি প্রথমে যে যে ফাইলগুলো mp3 হতে পারে তা একটি ফোল্ডারে নিয়েছি। একইভাবে jpg এবং mp4 ফাইলগুলোও অনুমান করে আলাদা আলাদা ফোল্ডারে নিয়েছি। তারপর নিচের DOSCommand দিয়ে একটি BatchFile তৈরি করে একই ফোল্ডারে রেখেছি। Batch File টি Run করার সাথে সাথে কয়েক সেকেন্ডের মধ্যেই সবগুলো ফাইলের Extension পরিবর্তন হয়ে যাবে। 

নিচের কমান্ড সবগুলো CHK File কে mp4 নামে Rename করে ফেলবে।




0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।