সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: Deep Freeze

Deep Freeze



Deep Freeze আপনার কম্পিউটারকে নিরাপদ রাখার জন্য এ যুগের সেরা একটি সফটওয়ার। এটি প্রথমে এক্সপির জন্য বের হলেও বর্তমানে ভিসতা এবং সেভেন এর জন্যও ভার্সন বের হয়েছে। তবে এটি প্রফেশনাল।

কিভাবে কাজ করেঃ
এটি ইন্সটল করার সময় আপনার হার্ডডিস্কের সকল ড্রাইভ দেখায়। আপনাকে তখন সিলেক্ট করে দিতে হবে আপনি কোন ড্রাইভের নিরাপত্তা চান। আমরা সাধারণত C ড্রাইভের (Windwos drive) নিরাপত্তা চাই বলে C ড্রাইভ সিলেক্ট করি। সেটআপ শেষ হওয়ার পর সি ড্রাইভের সকল ধরনের পরিবর্তন বন্ধ করে দেবে আপনার Deep Freeze। আপনার C ড্রাইভের কোন সেটিংস পরিবর্তন করতে পারবেন না, এতে কোন কিছু জমা রাখতে পারবেন না, এর থেকে কোন কিছু ডিলিট করতে পারবেন না। করলে আপনার পিসি যতক্ষণ খোলা থাকবে ততক্ষণ পর্যন্ত থাকবে, কিন্তু পিসি বন্ধ করার সাথে সাথে সব শেষ, অর্থাৎ পূর্বের (Deep Freeze ইন্সটল করার সময় C ড্রাইভ যে রকম ছিল, সেখানে যা যা ছিল) অবস্থায় চলে যাবে। ফলে আপনার পিসিতে ভাইরাস ঢুকলে তাও আর থাকবেনা, অন্য কেউ এসে আপনার অজান্তে আপনার কম্পিউটার ব্যবহার করে সব উলট পালট করে ফেলল তাতেও আপনার চিন্তা করার দরকার নেই। ফলে ভাইরাসের জন্য এটি একটি মহাঔষধ বলতে পারেন। অথচ এটি কোন ভাইরাস ধরতে পারেনা বা ভাইরাসকে আটকাতেও পারেনা। বরং ভাইরাস বলেন আর অন্যকিছু বলেন বাইর থেকে C ড্রাইভে কেউ আসলে সে ততক্ষণ পর্যন্ত থাকতে পারবে যতক্ষণ আপনার পিসি অন থাকে। সুতরাং আপনার C ড্রাইভের সকল ধরনের পরিবর্তন বন্ধ করে দেবে এ Deep Freeze। একইভাবে আপনি অন্য ড্রাইভ সিলেক্ট করলে তাতেও একই ধরনের ঘটনা ঘটবে। প্রয়োজনে আপনি আপনার সকল ড্রাইভে সিলেক্ট করে দিতে পারেন। কিন্তু আমরাতো অন্যান্য ড্রাইভে নিয়মিত কিছু না কিছু রাখি তাই ঐ ড্রাইভগুলোতে Deep Freeze সিলেক্ট করবনা। সিলেক্ট করলে ডাটাগুলো পিসি বন্ধ করার সাথে সাথে চলে যাবে।

কিভাবে ইন্সটল করতে হয়ঃ
১।ইন্সটল করা অত্যন্ত সহজ। সফটওয়ারটি রান করলে আপনার হার্ডডিস্কের সকল ড্রাইভ দেখাবে। আপনাকে তখন ঠিক চিহ্ন দিতে হবে আপনি কোন ড্রাইভের নিরাপত্তা চান সেটাতে। বাকিগুলো থেকে ঠিক চিহ্ন তুলে দিতে হবে। Next, লাইসেন্স এগ্রিমেন্ট accept কাজগুল করতে হবে, তারপর ইন্সটল প্রক্রিয়া শেষে আপনাকে পিসি রিস্টার্ট করতে বললে আপনি Ok দেবেন। পিসি রিস্টার্ট হয়ে এটি একটিভ হবে। তখন দেখবেন নিচের ডানকোণায় এর আইকন আসবে।

২। রিস্টার্ট হওয়ার পর একটা মেসেজ আসবে (নাও আসতে পারে) আপনাকে yes দিয়ে পাসওয়ার্ড দিতে হবে। তাহলে আপনি ছাড়া এটাকে আর কেউ ডিসেবল বা ইনেএকটিভ করতে পারবেনা। ফলে অন্য কেউ চাইলেও আপনার পিসিতে ক্ষমতা প্রয়োগ করতে পারবেনা। যদি পাসওয়ার্ড সেট করার মেসেজটা না আসে বা আপনি ধরার আগে চলে যায় তাহলে Shift ধরে এর আইকনে ডাবল ক্লিক এবং Ok করুন। এবার Password এ ক্লিক করুন এবং ইচ্ছেমত Password দিন তারপর Ok করুন। এখন ঐ পাসওয়ার্ড ছাড়া কেউ তাকে নিয়ন্ত্রণ রকতে পারবেনা। আপনি ইচ্ছে করলে Password নাও দিতে পারেন।

কিভাবে খুলতে হয়ঃ
Deep Freeze এর তিনটা অবস্থা। Active, Inctive (Disable), Unistall। কোনটার কি কাজ নিম্মে দেখুন।
 
Active -আপনি ইন্সটল করার পর এ অবস্থায় থাকবে। তখন এটি পুরোদমে কাজ করবে। অর্থাৎ এটি হল এর কাজ করার অবস্থা।
 
Inctive (Disable) -এ অবস্থায় এটি অকার্যকর থাকবে। পিসিতে ইন্সটল থাকবে ঠিকই কিন্তু কাজ করবেনা। তাই আপনি যদি সি ড্রাইবে (যে যে ড্রাইভ আপনি সিলেক্ট করেছেন) কোন কাজ করতে চান তাহলে প্রথমে একে Inctive করতে হবে। এটি Inctive থাকাবস্থায় আপনি সি ড্রাইবে কোন কিছু ইন্সটল করলে, তাতে কিছু রাখলে, ডিলিট করলে বা সেটিংস পরিবর্তন করলে তা থাকবে। অর্থাৎ এ অবস্থাটা হল আপনাকে পিসিতে কাজ করার জন্য Deep Freeze এর দেয়া সুযোগ। কাজ করার পর আবার Activeকরে দিতে হবে। Inctive কিভাবে করবেন নিম্মে দেওয়া হল।

Active & Inctive করার নিয়মঃ Shift চেপে ধরে Deep Freeze এর আইকনটিতে ডাবল ক্লিক করুন। পাসওয়ার্ড দিয়ে (যদি পাসওয়ার্ড থাকে) OK দিন। বর্তমানে Boot Froozen অপশনে (১ নং) আছে। আপনি সেটাকে Boot Thawed অপশনে (৩ নং) দিয়ে OK দিন। পিসি রিস্টার্ট করুন। তাহলে Deep Freeze Inctive হয়ে পিসি রান হবে। এখন আপনি দেখবেন Deep Freeze এর আইকনটি লাল ক্রস চিহ্ণসহ লাফাচ্ছে, মানে সেটা বর্তমানে Inctive মনে রাখবেন Inctive করা মানে কিন্তু আনইন্সটল নয় বরং আপনার পিসিতে সেটা থেকে যাবে। বরং আপনার প্রয়োজনীয় কাজগুলো করার পর আপনি সেটাকে আবার Active করতে পারবেন।


Active করার জন্য যথানিয়মে Deep Freeze টি অপেন করুন। এরপর Boot Froozen অপশন (১ নং) দিয়ে রিস্টার্ট দিন। তাহলে আপনার পিসি রিস্টার্ট হওয়ার পর এটি Active হবে এবং ক্রস চিহ্ণটাও চলে যাবে।

আনইন্সটল করার নিয়মঃ এটি কিন্তু অন্যান্য প্রোগ্রামের মত সহজে Uninstall করা যায়না। কারণ এটি ইনস্টল হওয়ার পর একে সিস্টেম ট্রেতে ছাড়া আর কোথাও পাবেন না। সি এর প্রোগ্রাম ফাইলে থাকবে ঠিকই কিন্তু সেখানে এর কোন সাড়া-শব্দ পাবেন না। সবচেয়ে মজা হল এটি যে install করে সে ছাড়া আর কেউ Uninstall করতে পারবেনা। কারণ Password ।তাই আপনি থাকবেন চিন্তামুক্ত। আপনি Uninstall করার জন্য প্রথমে একে Inctive করুন। তারপর Deep Freeze টি কোথায় আছে সেখানে গিয়ে একে ডাবল ক্লিক করে রান করুন (ইন্সটল করার মত)। তাহলে এবার দেখবেন install না এসে Uninstall এসেছে। OK করুন (আগের মত ড্রাইভ সিলেক্ট করে) এর কাজ শেষে রিস্টার্ট নেবে। হয়েগেল Uninstall

Password পরিবর্তনঃ Password পরিবর্তন পরিবর্তন করতে না পরলে কি চলে? তাই এখানে সে ব্যবস্থাও আছে। প্রথমে যেভাবে Password সেট করেছেন সে রকম। প্রথমে একে খুলুন এবং Password অপশনে ক্লিক করুন। এবার নতুন Password টি দুবার টাইপ করুন। পুরাতন পাসওয়ার্ড বদলে গিয়ে নতুন Password টি সেট হবে। কাজ শেষ।

সতর্কতাঃ ১.এটি ইন্সটল করার আগেই যদি আপনার উইন্ডোজ ভাইরাস আক্রান্ত হয়ে পড়ে তাহলে কিন্তু এটি ১০০% কাজ করতে পারবেনা বরং আপনি এর অপশনগুলো হারানোর সম্ভাবনা আছে ২.Password ভুলবেন না, তাহলে নতুন উইন্ডোজ দেওয়া ছাড়া খুলতে পারবেন না। ৩.যেকোন ড্রাইভ বা সিডিতে এর একটা বেকআপ রাখুন। কারণ আনইন্সটল করার জন্য এটি দরকার হবে।
আমার আছে Deep Freeze। আর কি লাগে??

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।